advertisement
আপনি দেখছেন

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। আগামীকাল বৃহস্পতিবার (১০ জুন) এটি দেখা যাবে। ঘুরতে ঘুরতে চাঁদ চলে আসবে পৃথিবী এবং সূর্যের মাঝখানে। এতে সূর্যের প্রায় ৯৪ দশমিক ৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। ওই সময় শুধু বলয় দেখা যাবে, যাকে ‘রিং অব ফায়ার’ বলে অভিহিত করা হয়।

ring of fire 2

বাংলাদেশ সময় আগামীকাল দুপুর ২টা ১২ মিনিটে শুরু হয়ে সূর্যগ্রহণ শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিটে। এই সময়ের মধ্যে গ্রহণের চরম গ্রাস দেখা যাবে বিকেল ৪টা ৪১ মিনিটে। তবে বাংলাদেশ বা ভারতের কোথাও এই সূর্যগ্রহণ দেখা যাবে না বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

চাঁদ যখন পৃথিবীর চারপাশে ঘুুরতে ঘুরতে সূর্য আর পৃথিবীর মাঝখানে আসে তখন সেটাকে বলে সূর্যগ্রহণ। এ সময় চাঁদের কারণে সূর্যকে সরাসরি পৃথিবী থেকে দেখা যায় না। এভাবে সূর্য যখন পুরোপুরি ঢাকা পড়ে তখন সেটিকে বলে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আর যদি ঢাকা পড়ার পর আংশিক দেখা যায় তাহলে সেটা বলয়গ্রাস বা আংশিক সূর্যগ্রহণ।

জ্যোতির্বিজ্ঞানীদের বরাত দিয়ে আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১০ জুনের সূর্যগ্রহণ মূলত কানাডা, আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তরমেরু থেকে ভালোভাবে দেখা যাবে। এ ছাড়া রাশিয়ার সাইবেরিয়া, ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ এবং কুমেরুর উত্তরাংশ থেকে আংশিকভাবে দেখা যাবে ওই ‘রিং অব ফায়ার’ বা সূর্যগ্রহণ।