advertisement
আপনি দেখছেন

চীনের প্রথম মহাকাশ স্টেশনে পাঠানো হয়েছিল দেশটির তিনজন মহাকাশচারীকে। তারা সেখানে তিন মাস (৯০ দিন) অবস্থান করার পর সফলভাবে পৃথিবীতে ফিরে এসেছেন। বেইজিংয়ের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের মহাকাশ মিশন এটি।

chinese 3 astronautsচীনা ৩ নভোচারী

বার্তা সংস্থা এপি জানায়, ইতিহাসের সাক্ষী হওয়া এই তিন নভোচারী হলেন- নি হাইশেং, লিউ বোমিং ও তাং হংবো। তাদের বহন করা মহাকাশ যানের নাম শেনঝু-১২। এটি গত বৃহস্পতিবার সকালে মহাকাশ স্টেশন থেকে আনডক করে, শুক্রবার দুপুরে পৃথিবীতে অবতরণ করে।

গোটা বিশ্বকে তাক লাগানো এই মহাকাশ মিশনের বিস্তারিত বিবরণ প্রকাশ করেছে চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভি। সেইসঙ্গে মহাকাশচারীদের অবতরণের একটি ভিডিওও প্রচার করা হয়, যাতে দেখা যায়- প্যারাসুট নিয়ে গোবি মরুভূমিতে অবতরণ করেন তারা।

chinese 3 astronauts 1চীনের দীর্ঘতম মহাকাশ মিশন

অবতরণস্থলের কাছেই আগে থেকে হেলিকপ্টারসহ প্রয়োজনীয় বিভিন্ন ধরনের যানবাহন প্রস্তুত করে রাখা হয়। নভোচারীরা অবতরণের কয়েক মিনিটের মধ্যে হ্যাচ খুলে তাদের বের করে আনেন প্রকৌশলীরা। পুরো মহাকাশ মিশনকে সফল বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ।

চীনের গ্লোবাল টাইমস জানায়, মহাকাশ স্টেশনে বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত সময় পার করেছেন তিন নভোচারী। এ সময় সেখান থেকে নানা ধরনের তথ্য পাঠানো ছাড়াও বেশ কয়েক ঘণ্টা মহাকাশে হাঁটেন তারা। এ ছাড়া মহাকাশ স্টেশনে পাঠানো মূল মডিউলের মধ্যে প্রত্যেক নভোচারীর জন্য থাকার আলাদা কক্ষ ছিল। তারা সেখানেই থেকেছেন গত তিন মাস। মহাকাশে ব্যবহার উপযোগী জিম ছিল, সেটিও নিয়মিত ব্যবহার করেছেন নভোচারীরা।

এর আগে গত ১৭ জুন মহাকাশ স্টেশনের উদ্দেশে গোবি মরুভূমি থেকে নির্দিষ্ট যানে করে যাত্রা শুরু করেন চীনা নভোচারীরা। পুরো মিশনটি পরিচালনা করেছে চীনের অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন।