advertisement
আপনি দেখছেন

চীনের সাথে বন্ধুত্বের সুবাদে মহাকাশ থেকে ঘুরে এসেছে পাকিস্তানের জাতীয় পতাকা। মঙ্গলবার চায়না একাডেমি অব স্পেস টেকনোলজিতে (সিএএসটি) আয়োজিত একটি বিশেষ হ্যাচ-উদ্বোধনী অনুষ্ঠানে বেইজিংয়ে পাকিস্তান দূতাবাসের কাছে পতাকাটি হস্তান্তর করা হয়। পাকিস্তান টুডের এক প্রতিবেদনে এ খবর দেয়া হয়।

pak china flagপাকিস্তানের পতাকা ফেরত দেয়া হচ্ছে দূতাবাসের কর্মকর্তাদের কাছে

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উপলক্ষে চায়না ম্যানড স্পেস এজেন্সি (সিএমএসএ) দেশদুটির জাতীয় পতাকা মহাকাশে পাঠিয়েছিল। পতাকাগুলো লং মার্চ-২এফ ক্যারিয়ার রকেটে ১৭ জুন, ২০২১-এ পাঠানো হয় এবং তিন মাস মহাকাশে থাকার পর চীনের মানবচালিত মহাকাশযান শেনঝো-১২ এর মাধ্যমে ফেরত পাঠানো হয়েছে।

শেনঝো-১২ তিন চীনা নভোচারীকে নিয়ে মহাকাশ মিশনে যায়। চীনা মহাকাশ স্টেশন তিয়ানগংয়ে তাদের রেখে আসা হয়।

pakistan s national flag returns from space journey

পতাকা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চীনে পাকিস্তানের রাষ্ট্রদূত মরহন উল হক, চায়না একাডেমি অব স্পেস টেকনোলজির সচিব ঝাও জিয়াওজিন এবং অন্যান্য শীর্ষস্থানীয় বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা। অনুষ্ঠানে মরহন উল হক সফল মানবিক মহাকাশ অভিযানের জন্য সবাইকে অভিনন্দন জানান।

তিনি বলেন, দুই দেশের জাতীয় পতাকার মহাকাশ যাত্রা ছিল পাকিস্তান ও চীনের মধ্যে অনন্য বন্ধুত্বের একটি বিশেষ প্রদর্শনী। চীন ও পাকিস্তান ভবিষ্যতে মহাকাশ গবেষণায় তাদের সহযোগিতার উপর আরও যৌথ সুবিধা এবং অভিজ্ঞতা ভাগাভাগি করে নেবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, জাতীয় পতাকা ছাড়াও, বৈজ্ঞানিক উদ্দেশ্যে পরীক্ষামূলক সামগ্রী এবং ফসলের বীজগুলোও শেনঝো-১২ মহাকাশযানে চড়েছিল।