advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভেঙে পড়ে গেছে টয়লেট। এতে করে খুব সমস্যায় পড়েছেন মহাকাশ স্টেশনে অবস্থান করা ৪ নভোচারী। তারা পৃথিবীতে ফেরার অপেক্ষায় আছেন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা আজ শনিবার, ৬ নভেম্বর, এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

four astronauts waiting wearing diaperমহাকাশে ডায়াপার পরে ৪ নভোচারী

এতে বলা হয়, পৃথিবীর প্রায় ৪০০ কিলোমিটার ওপরে প্রদক্ষিণ করা মহাকাশ স্টেশনে টয়লেট ভেঙে পড়ায় টানা ২৪ ঘণ্টা ধরে ডায়াপার পরে আছেন ৪ মহাকাশচারী। ৪ নভোচারী হলেন- নাসার শেন কিমব্রো ও মেগান ম্যাকআর্থার, জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির আকিহিকো হোশিদে এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির থমাস পেসকাট।

নাসার বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গত ৬ মাস ধরে ভরশূন্য অবস্থায় বিভিন্ন গবেষণা চালানোর জন্য মহাকাশে ছিলেন এই ৪ নভোচারী। গতকাল শুক্রবার, ৫ নভেম্বর, ইলন মাস্কের সংস্থা স্পেসএক্সের ক্রু ২ মিশন রকেটে করে তাদের পৃথিবীতে ফিরে আসার কথা ছিল।

four astronauts waiting wearing diaper innerমহাকাশে ডায়াপার পরে ৪ নভোচারী

তবে বিরূপ আবহাওয়ার কারণে তাদের ফেরা হয়নি। কারণ আবহাওয়া অত্যন্ত খারাপ থাকায় স্পেসএক্সের রকেটটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে কিছুতেই উৎক্ষেপণ করা সম্ভব হচ্ছে না। আর সে কারণেই চার নভোচারীকে ডায়াপার পরে থাকতে হচ্ছে।