ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ এ বছরের প্রথম উৎক্ষেপণটি করতে চলেছে আগামীকাল সোমবার। একই সঙ্গে তিনটি গুরুত্বপূর্ণ উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে পাঠাচ্ছেন দেশটির বিজ্ঞানীরা।

satellitesকৃষিজমি খুঁজতে পৃথিবীর কক্ষপথে শক্তিশালী উপগ্রহ পাঠাচ্ছে ভারত, ফাইল ছবি

ইসরোর তরফে জানানো হয়েছে, এবার পৃথিবীর কক্ষপথে পাঠানো হচ্ছে একটি অত্যন্ত শক্তিশালী ভূ-পর্যবেক্ষণকারী উপগ্রহ। যার নাম— ‘ইওএস-০৪’। সঙ্গে যাচ্ছে আরও দুটি উপগ্রহ। যার একটি ছাত্রছাত্রীদের বানানো। একটি হলো ‘ইনস্পায়ারস্যাট-১’। অন্যটি হলো ‘ইনস্যাট-২টিডি’।

ইসরো জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে তিনটি উপগ্রহের উৎক্ষেপণ হবে। আবহাওয়া হঠাৎ খারাপ না হয়ে পড়লে সোমবার ‘ভ্যালেন্টাইন্স ডে’-তে ভোর ৫টা ৫৯ মিনিটে হবে ওই উৎক্ষেপণ। ইসরো-র অত্যাধুনিক শক্তিশালী ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি)’ রকেটের পিঠে চাপিয়ে হবে এই উৎক্ষেপণ। যার কাউন্টডাউন আনুষ্ঠানিকভাবে রোববার ভোর ৪টা ২৯ মিনিট থেকেই শুরু হয়ে গেছে।

department space indian space research organisationভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো

ইসরো জানিয়েছে, ভূ-পর্যবেক্ষণকারী যে উপগ্রহটিকে এবার পৃথিবীর কক্ষপথে পাঠানো হচ্ছে সেই ইওএস-০৪-এর আর একটি নাম ‘র‌্যাডার ইমেজিং স্যাটেলাইট (রাইস্যাট)’। এই উপগ্রহটির মাধ্যমে দেশের নতুন নতুন কৃষিজমি ও বনাঞ্চলের এলাকা খোঁজা হবে।

বন সৃজনের জন্য বেছে নেওয়া হবে উপযুক্ত এলাকা। এ ছাড়াও ভয়াল বন্যায় দেশের কোনো প্রান্তের নতুন কোন কোন এলাকা ভেসে যেতে পারে তারও মানচিত্র তৈরি করা হবে এই উপগ্রহের পাঠানো ছবি ও তথ্যাদির ভিত্তিতে। উপগ্রহটি কক্ষপথে অন্তত এক দশক সক্রিয় থাকবে বলে ইসরোর আশা।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.