advertisement
আপনি পড়ছেন

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, পৃথিবীর মতো গ্রহ বা এক্সোপ্ল্যানেটের ৫ সহস্রাধিকের মধ্যে ৪ হাজার ৯০০টি আমাদের কয়েক হাজার আলোকবর্ষের মধ্যে অবস্থিত। আমরা ছায়াপথের কেন্দ্র থেকে ৩০ হাজার আলোকবর্ষ দূরে আছি। সিএনএন।

nasa discovery of 5 thousand earthsসৌরজগতের বাইরে ৫ হাজারের বেশি গ্রহের সন্ধান পেয়েছে নাসা, ফাইল ছবি

আর্কাইভের বিজ্ঞান প্রধান জেসি ক্রিশ্চিয়ানসেন বলেন, তাদের প্রত্যেকে একটি নতুন পৃথিবী, একটি একেবারে নতুন গ্রহ। আমি প্রত্যেকের সম্পর্কে উত্তেজিত হয়ে পড়ি, কারণ আমরা তাদের সম্পর্কে কিছুই জানি না।

বিজ্ঞানীরা এমন গ্রহও খুঁজে পেয়েছেন, যেগুলো একাধিক নক্ষত্রকে প্রদক্ষিণ করে। এক্সোপ্ল্যানেটগুলোর মধ্যে ৩০ শতাংশ গ্যাস, ৩১ শতাংশ সুপার-আর্থ এবং ৩৫ শতাংশ নেপচুনের মতো। মাত্র ৪ শতাংশ পার্থিব, পৃথিবী বা মঙ্গলের মতো পাথুরে গ্রহ।

২০০০ দশকের গোড়ার দিকে ক্রিশ্চিয়ানসেন যখন স্নাতক ছাত্র ছিলেন, তখন প্রায় ১০০টি পরিচিত এক্সোপ্ল্যানেট ছিল। তিনি বলেন, নতুন আবিষ্কৃৃত ৬৫টি গ্রহের নতুন ব্যাচে বৃহস্পতি-আকারের গ্রহ ছাড়াও দুটি পৃথিবীর আকারের গ্রহও রয়েছে।

তবে সেখানে তাপমাত্রা প্রায় ৬২০ ডিগ্রি ফারেনহাইট (৩২৭ ডিগ্রি সেলসিয়াস)। রয়েছে শীতল গ্রহ। নতুন টেলিস্কোপ জেমস ওয়েব এসব গ্রহের বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে যাতায়াত ও ছবি তুলতে সক্ষম হবে।