advertisement
আপনি পড়ছেন

দ্রুত ইন্টারনেট সেবা নিশ্চিত করতে মহাকাশে ৩ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণ করার সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট অ্যামাজন। গত মঙ্গলবার তিনটি রকেট কোম্পানির সঙ্গে বিশাল অঙ্কের চুক্তি করেছে প্রতিষ্ঠানটি। খবর সিএনএন

amazon lines up satellite launchesঅ্যামাজনের স্যাটেলাইট, ফাইল ছবি

দুই অভিজ্ঞ রকেট নির্মাতা কোম্পানি ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স ও ইউরোপীয় কোম্পানি আরিয়ানস্পেস ছাড়াও ব্লু অরিজিনের সঙ্গে চুক্তি করেছে অ্যামাজন। ব্লু অরিজিন রকেট কোম্পানিটি অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসেরই মালিকানাধীন। এই কোম্পানি রকেট তৈরির জন্য কাজ করে যাচ্ছে।

চুক্তি অনুযায়ী, আগামী ৫ বছরের মধ্যে মোট ৮৩টি রকেট উৎক্ষেপণ করা হবে। চলতি বছরের শেষদিকে বা ২০২৩ সালের মধ্যে রকেটগুলোর পরিষেবা শুরু হবে।

অ্যামাজনের ডিভাইস এবং পরিষেবা বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেভ লিম্প জানান, চুক্তিগুলোয় কয়েক বিলিয়ন ডলার খরচ হবে। কোম্পানির লক্ষ্য, আগামী বছরের মধ্যে কক্ষপথে কয়েকটি পরীক্ষামূলক স্যাটেলাইট উৎক্ষেপণ করা। কুইপার প্রজেক্টের পরিকল্পনা অনুযায়ী, অ্যামাজন ২০২৬ সালের মধ্যে অন্তত ১ হাজার ৬০০টিরও বেশি স্যাটেলাইট স্থাপন করতে পারবে।

অ্যামাজনের মহাকাশভিত্তিক ইন্টারনেট ব্যবসাটি ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট ব্যবসা স্টারলিংকের সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে বলে আশা করা হচ্ছে। স্টারলিংক ইতিমধ্যে ২ হাজারের বেশি স্যাটেলাইট মহাকাশে স্থাপন করেছে।