সাইবার হামলা থেকে সুরক্ষা দিতে অ্যাপল নিয়ে আসছে ‘লকডাউন মোড’। আইফোন, আইপ্যাড বা ম্যাক ব্যবহারকারী গ্রাহকরা অল্প কিছু দিনের মধ্যেই নতুন ফিচারটির সুফল পাবেন।

lockdown mode on iphoneআইফোনে ‘লকডাউন মোড’

সম্প্রতি বিশ্বজুড়ে আইফোন ব্যবহারকারী হাই-প্রোফাইল গ্রাহক যেমন, রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা, ধনাঢ্য ব্যবসায়ী, সাংবাদিক ও অ্যাক্টিভিস্টদের ডিভাইসে স্পাইওয়ার হামলা চালানোর পর বিষয়টিতে নজর দেয় অ্যাপল।

নতুন ফিচারের মাধ্যমে ডিভাইসের সেটিংয়ে গিয়ে নির্দিষ্ট একটি অপশনে ব্লক বাটন চালু করলেই অচেনা-অজানা নাম্বার থেকে কোনো কলই আর ঢুকবে না। এটি মেসেজ অ্যাপেও কাজ করবে।
অ্যাপল কর্তৃপক্ষ বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘লকডাউন মোড’ ফিচারটি তৈরিই করা হচ্ছে উচ্চঝুঁকিপূর্ণ গ্রাহকের কথা চিন্তা করে। অপশনাল এই টুলটির মাধ্যমে অ্যাপলের ডিভাইস ব্যবহারকারীরা ফিজিক্যাল বা ডিজিটাল যে কোনো উপায়েই তাদের ডিভাইসটি হ্যাক থেকে বাঁচাতে পারবে।

অ্যাপল জানিয়েছে, নতুন ফিচারটি প্রাথমিকভাবে এনএসও গ্রুপ এবং এমন অন্যান্য কোম্পানি, বিশেষ করে রাষ্ট্রীয় মদদে সক্রিয় হ্যাকারদের ‘স্পাইওয়ার’ আক্রমণের বিরুদ্ধে লড়াই চালাবে।
কয়েক বছর ধরে রাষ্ট্রীয় মদদে সক্রিয় হ্যাকাররা এক ধরনের রিমোট কন্ট্রোলের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের হাই-প্রোফাইল ইউজারদের আইফোনের তথ্য গায়েব করছে।

ব্লুমবার্গ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, গত বছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বেশ কয়েকজন কর্মকর্তার আইফোন হ্যাক করা হয়। অভিযোগ রয়েছে, ইসরায়েলভিত্তিক সাইবার হামলাকারী গোষ্ঠি ‘এনএসও’ পেগাসাস স্পাইওয়ার জাতীয় টুলস ব্যবহার করে অ্যাপল ইউজারদের ডিভাইস হ্যাক করেছে, তথ্য চুরি করেছে।

শুধু যুক্তরাষ্ট্রেই নয়, বিশ্বের ১৫০টি দেশের আইফোন ব্যবহারকারীরা এমন সাইবার হামলার শিকার হয়েছেন।

তাই অ্যাপল ওই গ্রাহকদের কথা চিন্তা করে নতুন অপারেটিং সিস্টেম বিশেষ করে আইওএস ১৬, আইপ্যাড ওএস ১৬, ম্যাকওএস ভেনচুরা ওপারেটিং সিস্টেম নতুন লকডাউন মোড দিয়ে আপডেট করবে। আগামী কয়েক মাসের মধ্যেই এটি অপারেটিং সিস্টেমে যুক্ত হবে।

অ্যাপল ঘোষণা দিয়েছে, যদি কেউ ‘লকডাউন মোড’ বাইপাস করতে পারে এবং তা থেকে সুরক্ষার উপায়ও বাতলে দিতে পারে, তবে তাকে ২০ লাখ ডলার পুরস্কার দেওয়া হবে।

সূত্র: বিবিসি

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.