প্রতি বছর সেপ্টেম্বরের ১৩ তারিখ অ্যাপল মেগা ইভেন্টের মাধ্যমে তাদের নতুন ডিভাইস উন্মোচন করে থাকে। এবারও সেই পরিকল্পনা নিয়েই এগুচ্ছে মার্কিন টেক জায়ান্ট। এ নিয়ে প্রযুক্তিপ্রেমীদের মাঝেও ব্যাপক আগ্রহ দেখা যায়। ওইদিন আইফোন ১৪ সিরিজের চারটি মডেল একসাথে উন্মোচিত হবে। তার আগেই অ্যাপলের জন্য দুঃসংবাদ দিলো কলম্বিয়ার আদালত।

how the new iphone will beআইফোন

দেশটিতে আইফোনের জনপ্রিয় মডেল ১৩ এবং ১২ নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ কলম্বিয়ায় এই স্মার্টফোনগুলি আর বিক্রি করতে পারবে না অ্যাপল। দেশটির বোগোতা আদালত এমনই নির্দেশনা দিয়েছে।

আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাপলের কোনো ৫জি কানেক্টিভিটিযুক্ত ডিভাইস যেমন- আইফোন ১৩, আইফোন ১২, আইপ্যাড প্রো কলম্বিয়ায় বিক্রি করা যাবে না। পেটেন্ট চুরির অভিযোগে আদালতের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

৫জি হার্ডওয়্যার এসেনশিয়াল পেটেন্ট চুরির অভিযোগে এপ্রিলে বোগোতার একটি আদালতে অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করে এরিকসন। তথ্য অনুযায়ী, ২০১৯ সালে এরিকসনকে এককভাবে ফাইভজি স্ট্যান্ডার্ড এসেনশিয়াল পেটেন্ট ব্যবহারের জন্য দেওয়া হয়, যা ২০৩৭ সালের ডিসেম্বর পর্যন্ত বহাল থাকার কথা। যে পেটেন্টটি ব্যবহার করে বসে আছে অ্যাপল।

এরিকসনের পক্ষেই আদালত রায় দিয়েছে, এর ফলে বেশ বড় ধরনের ধাক্কার সম্মুখীন হলো অ্যাপল। বলা হচ্ছে- এরিকসন আরও কয়েকটি দেশে অ্যাপলের বিরুদ্ধে একই ধরনের ব্যবস্থা নিতে যাচ্ছে। কলম্বিয়া দিয়ে যাত্রা শুরু হলো।

আদালত বলছে, ফাইভজি সমর্থিত ফোন আমদানি কিংবা বিজ্ঞাপন দিতে পারবে না অ্যাপল। স্টকে থাকা ডিভাইসও বিক্রি করা যাবে না। নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বাইরের কোনো আদালতে আপিলও করা যাবে না।

প্রতিক্রিয়ায় অ্যাপল বলেছে, যেহেতু কলম্বিয়ায় এখনও ফাইভজি নেটওয়ার্ক চালু হয়নি, তাই ওই কম্পোনেন্টগুলি এখনও ব্যবহৃত হয়নি। উত্তরে আদালত বলেছে, কিছুদিনের মধ্যেই ফাইভজি ট্রায়াল শুরু হবে। সেক্ষেত্রে এই প্রযুক্তির ব্যবহার হবে এবং যা পেটেন্টের লঙ্ঘন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.