করোনাকালে ই-কমার্স ছিল বাণিজ্যের লাইফলাইন। সে সময় যে ক্রাইসিস তৈরি হয়েছিল তা দূর করতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এশিয়া ব্যাংকের তত্ত্ববধানে এসক্রো সার্ভিস চালু করেছি। এখন যে কোনো ব্যাংক এই সুযোগ তৈরি করতে পারবে। এরইমধ্যে ডিবিআইডিতে নিবন্ধন কাজ শুরু হয়েছে। আর অল্পদিনের মধ্যেই সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম ও ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম উপহার দিয়ে ই-কমার্সের আস্থা ফিরিয়ে একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করাতে পারব, কথাগুলো বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

junaid ahmed palakতথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ফাইল ছবি

গতকাল সোমবার রাতে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) নতুন কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এমন আশাবাদ ব্যক্ত করেন পলক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্প উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, ভোটের পর আজ ই-ক্যাব যেভাবে এক হয়ে কাজ করছে এটা অন্যান্য ট্রেডবডিগুলো অনুকরণ করতে পারে। আর যে কোনো পরামর্শ বা সহায়তায় ই-ক্যাবের জন্য আমার দরজা সবসময় খোলা আছে।

করোনায় ই-কমার্সের মাধ্যমে বাণিজ্য সচল রেখে মানুষের প্রয়োজন মেটানো সম্ভব হয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আশা করব আজকের নির্বাচিতরা যে কথা দিয়ে জয়লাভ করেছেন তারা যেন তা রক্ষা করেন। তাহলে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পারব। এই খাতের ব্যবসায়ীরা উপকৃত হবে।

e cab 1ই-ক্যাবের নতুন কার্যনির্বাহী কমিটির অভিষেক

৪০ হাজার কোটি টাকার স্থানীয় বাজার সৃষ্টির ইকোসিস্টেম গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, আমরা সবাই হাতে হাত রেখে একসঙ্গে কাজ করব। কোনো বিভেদ হবে না। এন্ট্রাপ্রেনিউর একাডেমির কাজ শুরু করতে যাচ্ছি।

ই-ক্যাবের পরবর্তী দুই বছর দায়িত্ব পালনে শপথ নেন- সভাপতি শমী কায়সার, সহ-সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন, সাধারণ সম্পাদক মোহাম্মাদ আব্দুল ওয়াহেদ তমাল, যুগ্ম সম্পাদক নাছিমা আক্তার নিশা, অর্থ সম্পাদক আসিফ আহনাফ, পরিচালক সাইদুর রহমান সাঈদ, সৈয়দা আম্বারিন রেজা, শাহরিয়ার হাসান এবং মো. ইলমুল হক সজীব।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ডব্লিউটিও মহাপরিচালক হাফিজুর রহমান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান এবং হাইটেক পার্ক ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি প্রকৌশলী সুব্রত সরকার, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক, বাক্কো সভাপতি ওয়াহিদ শরিফ এবং সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকার।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.