advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 01 মিনিট আগে

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে নামাজরত অবস্থায় মুসল্লিদের ওপর শেতাঙ্গ বন্দুকধারীর চালানোর বর্বর ভিডিও লাইভ প্রচার করায় দেশটির বড় বড় প্রতিষ্ঠানগুলো ফেসবুক ও গুগলে বিজ্ঞাপন দেয়া বন্ধ করছে। এই তালিকায় রয়েছে এএসবি ব্যাংক, লোট্টো এনজেড, বার্গার কিং, ও স্পার্কের মতো ব্র্যান্ডগুলো। প্রতিষ্ঠানগুলো অনিয়ন্ত্রিত ফেসবুক লাইভের প্রতিবাদ জানাতে এমন সিদ্ধান্ত নিয়েছে।

brnton tarrata newzeland

নিউজিল্যান্ড হেরাল্ড বলছে, ইন্টারনেটে অনিয়ন্ত্রিত কন্টেন্টের কারণে যে ক্ষতিগুলো হচ্ছে তার বিরুদ্ধে জোটবদ্ধ হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানগুলো। তবে এমন সিদ্ধান্ত কবে নাগাদ বাস্তবায়ন হবে সেটি স্পষ্ট করেনি তারা। মূলত গত শুক্রবার নৃশংস এই হামলার কিছুক্ষণ পরই ডিজিটাল বিজ্ঞাপন বন্ধ করে প্রতিষ্ঠানগুলো।

অস্ট্রেলীয় বংশোদ্ভূত শেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট মসজিদে হামলা চালায়। হামলার সময় তিনি একটি গো-প্রো ক্যামেরা ব্যবহার করে হত্যাকাণ্ডের বর্বর দৃশ্য সরাসরি সম্প্রচার করেন। ১৭ মিনিটের ভিডিওটি ফেসবুক ছাড়াও ইউটিউব ও টুইটারে শেয়ার হয়। পরে অবশ্য সেগুলো সরিয়ে নেয়া হয়। জানা গেছে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরদার্ন ভিডিওটি মুছে ফেলতে ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

প্রসঙ্গত, গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুই মসজিদে বন্দুকধারীর গুলিতে অন্তত ৫০ জন প্রাণ হারান। এর মধ্যে পাঁচজন বাংলাদেশি বলে জানা গেছে। ভয়াবহ এই ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৪৯ জন। বর্বর এই হামলার ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইছে।

sheikh mujib 2020