advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো জাতিসংঘের তথ্য সমাজ শীর্ষ সম্মেলনের (ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি - ডব্লিউএসআইএস) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

un information society summit

সুইজারল্যান্ডের জেনেভায় ৮ থেকে ১২ এপ্রিল এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে যোগ দিতে শনিবার রাতে ঢাকা ত্যাগ করেছেন মন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রনালয় জানায়, ফোরাম সৃষ্টির ইতিহাসে এই প্রথম টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক এই ফোরামে সম্মানজনক দায়িত্বে অধিষ্ঠিত হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ।

পাঁচ দিনব্যাপী ডব্লিউএসআইএস এ বিভিন্ন দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিসহ সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ অংশ নেবেন। চেয়ারম্যান এর দায়িত্বের বাইরেও মন্ত্রী ডব্লিউএসআইএস এ ৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

বিশ্বব্যাপী জাতিসংঘের বহুমাত্রিক অংশীদারদের প্লাটফর্ম ডব্লিউএসআইএস ফোরাম-১৯-এর দায়িত্ব গ্রহণের জন্য সুইজারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রার প্রাক্কালে মোস্তাফা জব্বার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার প্রতিক্রিয়ায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি বলেন, ‘তাদের অনুপ্রেরণা ও দিকনির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ বাস্তব রূপ লাভ করেছে এবং একের পর এক আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার গৌরব অর্জন করেছে।’

এর আগে ২০১৮ সালে ৫ম বারের মতো তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার- অর্জন করে বাংলাদেশ। এটুআই প্রোগ্রাম কর্তৃক বাস্তবায়িত ‘মুক্তপাঠ’ নামক উদ্ভাবনী প্রকল্প ২০১৮ সালে এই পুরস্কার অর্জন করে।

পাঁচ দিনব্যাপী এ ফোরামে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের সভাসহ শতাধিক সেমিনার ও কর্মশালা হবে। প্রতি বছর ডব্লিউএসআইএস এর এই ফোরাম যৌথভাবে আয়োজন করে থাকে জাতিসংঘের অঙ্গ সংস্থা আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ), ইউনেস্কো, ইউএনডিপি ও ইউএনসিটিএডি।

sheikh mujib 2020