advertisement
আপনি দেখছেন

গাড়িপ্রেমীদের জন্য আবারও নতুন চমক নিয়ে হাজির হয়েছে বিশ্বখ্যাত মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। বর্তমানে যুক্তরাষ্ট্রে সবচেয়ে দ্রুত বর্ধমান খাত হচ্ছে পিকআপ ট্রাক। তাই দেশটির শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের সাথে পাল্লা দিতে এবার ছয় আসনের বৈদ্যুতিক সাইবারট্রাক উন্মোচন করেছে টেসলা।

 tesla electric carবৈদ্যুতিক সাইবারট্রাক

গত ২২ নভেম্বর লস অ্যাঞ্জেলেসে টেসলা ডিজাইন সেন্টারে এই সাইবারট্রাকের উন্মোচন করেন প্রতিষ্ঠানটির প্রধান ইলন মাস্ক। এসময় তিনি বলেন, ‘এটি অনেকটা সিনেমাতে দেখানো গাড়ির মতো। সায়েন্স ফিকশন যারা ভালোবাসেন, তাদের কাছে এই গাড়ি আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকবে। সাইবারট্রাকের নকশার অনেকটা অংশ এসেছে ‘দ্য স্পাই হু লাভড মি’ ছবির অনুপ্রেরণা থেকে।’

চলুন এক নজরে দেখে নেই টেসলা সাইবারট্রাকের বিশেষ কিছু বৈশিষ্ট্য:

সংস্করণ:

তিনটি সংস্করণে বাজারে আসবে টেসলার বৈদ্যুতিক এই সাইবারট্রাক। সেগুলো হলো- সিঙ্গেল মোটর আরডব্লিউডি, ডুয়েল মোটর এডব্লিউডি এবং ট্রাই মোটর এডব্লিউডি। এগুলো যথাক্রমে ২৫০, ৩০০ ও ৫০০ মাইল পর্যন্ত একনাগাড়ে চলতে সক্ষম।

দুর্দান্ত গতি:

সিঙ্গেল মোটর আরডব্লিউডি ঘণ্টা প্রতি ০ থেকে ৬০ মাইল গতি তুলতে পারবে মাত্র ৬ দশমিক ৫ সেকেন্ডে। এছাড়া ওজন বহন করতে পারবে ৭৫০০ পাউন্ড পর্যন্ত। ডুয়েল মোটর এডব্লিউডি ঘণ্টা প্রতি শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে পারবে মাত্র ৪ দশমিক ৫ সেকেন্ডে। অর্থাৎ এই ট্রাক দ্রুততার অন্য এক বিকল্প হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।

অধিক স্থায়িত্ব:

গতির পাশাপাশি অন্যান্য উন্নত প্রযুক্তিসম্পন্ন এই ট্রাক এরইমধ্যে নজর কেড়েছে সবার। আলট্রা হার্ড ৩০ এক্স কোল্ড রোলড স্টেইনলেস স্টিল বডি ও আরমর গ্লাস থাকায় যেকোনো ধরনের দুর্ঘটনায়ও এই ট্রাক সুরক্ষিত থাকবে বলেই দাবি টেসলা’র।

tesla electric car2বৈদ্যুতিক সাইবারট্রাক

নকশা:

ভারি মালামাল বহন ছাড়াও, টেসলার বৈদ্যুতিক সাইবারট্রাকে থাকছে ছয়জনের বসার জায়গা। এছাড়া ভেতরে থাকছে ছোট জিনিসপত্র রাখার সুবিধাও। সব মিলিয়ে ভবিষ্যত প্রযুক্তি দিয়ে তৈরি গাড়ির এক ঝলক স্বপ্ন দেখালো টেসলা।

দাম:

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সাইবারট্রাকের সিঙ্গেল মোটরের দাম পড়বে ৩৯,৯০০ মার্কিন ডলার, ডুয়েল মোটরের ক্ষেত্রে দাম হবে ৪৯,৯০০ মার্কিন ডলার এবং ট্রাই মোটরের দাম হবে ৬৯,৯০০ মার্কিন ডলার।

চলতি বছরের শুরুতেই পিকআপ ট্রাকটি উন্মোচনের পরিকল্পনা থাকলেও, কয়েক দফা পিছিয়ে নভেম্বরে এটি সবার সামনে নিয়ে আসলেন ইলোন মাস্ক। ২০২১ সালে এই বৈদ্যুতিক সাইবার ট্রাকের উৎপাদন শুরু হবে এবং আগামী কয়েক বছরের মধ্যেই তা বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছে টেসলা। ইউএনবি।