বিদেশে উন্নত চিকিৎসার ক্ষেত্রে বাংলাদেশিদের প্রথম পছন্দ ভারত। তাই প্রতি বছর দেশটিতে কয়েক লাখ বাংলাদেশি নাগরিক চিকিৎসা সেবা গ্রহণ করতে যান। শুধু ২০১৫-১৬ অর্থবছরেই ভারতে চিকিৎসা সেবা নিতে গিয়েছেন সাড়ে চার লাখ বাংলাদেশি। কিন্তু কেমন হতো, যদি বিশ্বমানের এসব ভারতীয় চিকিৎসকদের পরামর্শ ঘরে বসেই পাওয়া যেতো?

seekmed app

শুনতে অসম্ভব মনে হলেও এটি এখন বাস্তবেই সম্ভব। আর এই অসম্ভবকে সম্ভব করেছে 'seekmed' নামের একটি অ্যাপ। যার মাধ্যমে ঘরে বসেই ভারতীয় চিকিৎসকদের কাছ থেকে বিভিন্ন ধরনের রোগের চিকিৎসার পরামর্শ নেওয়া যাবে। অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে যে কোন দেশ থেকে এ সেবা গ্রহণ করা যাবে। টেলিমেডিসিন চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন আনার ক্ষেত্রে অ্যাপটি অগ্রণী ভূমিকা পালন করছে।

বিদেশে চিকিৎসা করানোর ক্ষেত্রে রোগীদের বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। সবচেয়ে বড় দুটি প্রতিবন্ধকতা হলো- আর্থিক খরচ ও রোগীর শারীরিক অবস্থা। কারণ বিশ্বমানের একজন চিকিৎসকের কাছে থেকে চিকিৎসা নেওয়ার জন্য একজন রোগীকে প্রচুর অর্থ ব্যয়ের পাশাপাশি যথাযথ পরিকল্পনা করতে হয়। এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য পাসপোর্ট-ভিসা তৈরি করতে হয়। এছাড়া যাতায়ত খরচ ও দীর্ঘমেয়াদি চিকিৎসার ক্ষেত্রে আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে রোগীকে বিপুল পরিমাণ অর্থ ও সময় ব্যয় করতে হয়।

তাই রোগীদের এসব সমস্যার কথা চিন্তা করেই ২০১৮ সালে যাত্রা শুরু করে 'seekmed' অ্যাপ। যার মাধ্যমে একজন রোগী বিদেশ ভ্রমণের ঝামেলা ছাড়াই স্বল্প খরচে ঘরে বসে বিশ্বমানের ভারতীয় চিকিৎসকদের কাছ থেকে যে কোন রোগের ডাক্তারি পরামর্শ নিতে পারবেন। অ্যাপটির ব্যবহার পদ্ধতিও খুবই সোজা।

গুগল প্লে স্টোর থেকে প্রথমে অ্যাপটি ডাউনলোড করে সেটি রেজিস্ট্রেশন করতে হবে। তারপর রোগ অনুযায়ী অ্যাপের মাধ্যমে পছন্দের চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট সময় নির্ধারণ করতে হবে। এরপর আর রোগীকে কিছুই করতে হবে না। নির্ধারিত সময়ে চিকিৎসক নিজেই রোগীর সঙ্গে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করবেন। চিকিৎসকের পরামর্শ নেওয়ার ক্ষেত্রে রোগীরা অ্যাপটিতে নিজের বিভিন্ন রিপোর্টও আপলোড করতে পারবেন।

মি. অলোক আভাস্তি নামের একজন আইটি স্পেশালিস্ট অ্যাপটি পরিচালনার দায়িত্বে আছেন। এছাড়া তার সঙ্গে আছেন মি. শারদ দুবে নামের একজন প্রসিদ্ধ ফিন্যান্সিয়াল এক্সপার্ট।

'seekmed' এর বিষয়ে অলোক এবং শারদ বলেন, অ্যাপটিতে বিশ্বমানের ভারতীয় চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন। যার মাধ্যমে রোগীরা স্বল্প খরচে কোন ধরনের ঝামেলা ছাড়াই যে কোন রোগের ডাক্তারি পরামর্শ নিতে পারছেন। এটাই তাদের সবচেয়ে বড় সাফল্য।

তারা আরো বলেন, অ্যাপটির মাধ্যমে যেসব চিকিৎসকরা রোগীদের সেবা প্রদান করছেন তাদের অধিকাংশই পদ্মশ্রী, পদ্মভূষণ ও ডাক্তার বি সি রায় অ্যাওয়ার্ডের মতো সম্মাননা অর্জন করেছেন। এছাড়াও এসব চিকিৎসকদের মধ্যে অনেকেই মেদান্ত, ফরটিস, ম্যাক্স, বিএলকে এবং পিএসআরআই এর মতো হাসপাতালের চেয়ারম্যান অথবা ডিপার্টমেন্ট হেড পদে কর্তব্যরত আছেন।

জানা যায়, 'seekmed' বর্তমানে ঘানা, ভিয়েতনাম, নাইজেরিয়া ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ২৮টি দেশের রোগীদের সেবা প্রদান করছে। যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত ৪০ হাজারেরও বেশিবার ডাউনলোড হয়েছে অ্যাপটি। তাই চিকিৎসার জন্য ভারত যাওয়া ঝামেলা এড়াতে বাংলাদেশি রোগীরাও অ্যাপটি ব্যবহার করতে পারেন। এতে খরচও হবে অনেক কম।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.