advertisement
আপনি দেখছেন

বৈশ্বিক স্মার্টফোনের বাজারের ৪০ শতাংশের বেশি দখল করে রেখেছে চীনের স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে, শাওমি, অপো এবং ভিভো। চীনের বাইরে প্রতিদিন ইউরোপ, আমেরিকা ও এশিয়া মহাদেশে এই ব্র্যান্ডগুলোর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু অ্যান্ড্রয়েড সেবার জন্য মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের কাছে মাথা নত করতে হচ্ছে এসব প্রতিষ্ঠানগুলোকে। তাই ইন্টারনেট দুনিয়ায় গুগল প্লে স্টোরের একক আধিপত্য কমাতে সারাবিশ্বের অ্যাপ নির্মাতাদের জন্য একটি যৌথ প্ল্যাটফম তৈরি করা হচ্ছে।

china smartphone gaint and google play store

সম্প্রতি এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, চীনের স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে, শাওমি, অপো এবং ভিভো একত্রিত হয়ে এমন একটি যৌথ প্ল্যাটফর্ম তৈরি করছে যেখানে সারাবিশ্বের অ্যাপ নির্মাতারা নিজেদের তৈরি অ্যাপ জমা দিতে পারবেন। গুগল থেকে স্বাধীন হতেই এমন প্ল্যাটফর্ম তৈরি করছে এই চীনা জোট।

চার চীনা জায়েন্টের এই জোটটিকে বলা হয় গ্লোবাল ডেভেলপার সার্ভিস অ্যালায়েন্স (জিডিএসএ)। তারা যৌথভাবে প্ল্যাটফর্মটি তৈরির কাজ করছে।

এ বিষয়ে প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, বিশ্ব বাজারে জিডিএসএ-এর শক্ত অবস্থান রয়েছে। তাই এই জোটের অধীনে অ্যাপ স্টোর প্ল্যাটফর্মটি তৈরি হয়ে গেলে তা গুগলের প্লে স্টোরের বৈশ্বিক বাজারের ওপর বড় প্রভাব ফেলতে পারে।