advertisement
আপনি দেখছেন

আজ ২৯ ফেব্রুয়ারি, ইংরেজি ক্যালেন্ডারের একটি বিশেষ দিন। প্রতি চার বছর পর পর ফেব্রুয়ারি মাস ২৮ দিনের পরিবর্তে ২৯ দিনের হয়ে থাকে। এ জন্য ওই বিশেষ বছরটিকে বলা হয় লিপ ইয়ার এবং বিশেষ দিনটিকে বলা হয় লিপ ডে। আর এই বিশেষ দিন উপলক্ষে অভিনব একটি ডুডল বানিয়েছে সার্চ ইঞ্জিন গুগল।

google doodle 1

গুগলের ডুডলে দেখা যায়, লিপ ডে উপলক্ষে সার্চ ইঞ্জিনটি ২৯ তারিখটি সুন্দর করে ফুটিয়ে তুলেছে। ইংরেজিতে google লেখার 'O' বর্ণটিতে ২৯ লেখা হয়েছে। এর আগের বর্ণ 'O' তে লেখা হয়েছে ২৮ এবং পরের বর্ণ 'G' তে লেখা হয়েছে ১। এর মাধ্যমে এ বছর ফেব্রুয়ারি মাস যে ২৯ দিনে শেষ হচ্ছে, তা বোঝানো হয়েছে। পাশাপাশি এতে লাইট অ্যানিমেশনও ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, পৃথিবী সূর্যের চারদিকে পরিভ্রমণ করতে যে সময় লাগে তা ক্যালেন্ডারের সঙ্গে মিলাতেই এই লিপ ইয়ারের আবির্ভাব। সূর্যের চারদিকে একবার ঘুরে আসতে পৃথিবী সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। কিন্তু পৃথিবীতে বছর শেষ হয় ৩৬৫ দিনে। এর ফলে প্রতি চার বছরে ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৮ সেকেন্ড সময় কম গণনা করা হয়। তাই এই সমস্যাকে দূর করার জন্য প্রতি চার বছর পর পর ফেব্রুয়ারি মাসে ১ দিন বেশি যোগ করে ২৯ দিন করা হয়।

sheikh mujib 2020