advertisement
আপনি দেখছেন

সিলেট নগরীতে ফ্রি ওয়াইফাই সেবা চালু করেছে সরকার। শুক্রবার নগরীর ৬২টি এলাকার ১২৬টি এক্সেস পয়েন্টে এই ইন্টারনেট সেবা চালু করা হয়। এর মাধ্যমে দেশের প্রথম 'ওয়াইফাই সিটি' হিসেবে আত্মপ্রকাশ করে ৩৬০ আউলিয়ার এ শহর।

shylet townরাতে সিলেট শহর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে সিলেটকে এ আখ্যা দিয়েছেন এবং এর ইউজার নেইম রেখেছেন 'ডিজিটাল বাংলাদেশ'। 'জয় বাংলা' পাসওয়ার্ড দিয়ে এসব এক্সেস পয়েন্টে যে কেউ ফ্রি ওয়াইফাই সেবা গ্রহণ করতে পারবেন।

প্রকল্প সূত্র জানা যায়, প্রতিটি এক্সেস পয়েন্টে একই সঙ্গে ৫০০ জন ব্যবহারকারী ফ্রি ইন্টারনেট চালাতে পারবেন। এর মধ্যে উচ্চগতির ইন্টারনেট সেবা পাবেন ১০০ জন। আর প্রতিটি এক্সেস পয়েন্টের চারপাশে ১০০ মিটার এলাকা পর্যন্ত ব্যান্ডউইথ থাকবে ১০ মেগাবাইট। কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়িত এসব ওয়াইফাই জোন দেখাশুনা করবে সিলেট সিটি কর্পোরেশন।

সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তার নির্বাচনী প্রচারণায় সিলেটকে একটি স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ফ্রি ওয়াইফাই সেবা চালুর মাধ্যমে সেগুলোর একটিই পূরণ হয়েছে বলে মনে করছে সিলেটবাসী।

পাশাপাশি নগরীকে সিসি টিভি ক্যামেরায় আওতায় আনা, ‘ওভারহেড ক্যাবল লাইন’ অপসারণ করে ‘আন্ডারগ্রাউন্ড’ করাসহ বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এসব কাজ শেষে হলে সিলেট সম্পূর্ণ স্মার্ট সিটিতে রূপান্তর হবে বলে ধারণা নগরবাসীর।