advertisement
আপনি দেখছেন

পৃথিবীর পরিধির সমান অর্থাৎ ৩৭ হাজার কিলোমিটার ক্যাবল স্থাপন করার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। কয়েকটি টেলিকম কোম্পানির সঙ্গে একত্র হয়ে আফ্রিকা মহাদেশের ১৬টি দেশে দ্রুত ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

sub marine cabol is building by a shipক্যাবল স্থাপনার কাজ করছে একটি জাহাজ

ফেসবুক বলছে, হয়তো এটিই বিশ্বের দীর্ঘতম ক্যাবল সংযোগ হতে যাচ্ছে। ২০২৪ সালে এটি ব্যবহার করা যাবে। আফ্রিকায় বর্তমানে যে ইন্টারনেট পরিষেবা আছে, তার থেকেও তিনগুণ বেশি হবে এটি চালু হলে। আফ্রিকার তরুণদের এই মাধ্যমটিতে আরো সক্রিয় করতেই এই পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

এক ব্লগে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, এই পরিষেবা চালু হলে আফ্রিকা অঞ্চলে ইন্টারনেট সেবার মান অনেক উন্নত হবে। এর সুফল মধ্যপ্রাচ্যেও পাওয়া যাবে। সেইসঙ্গে এই অঞ্চলে ৪-জি ও ৫-জি নেটওয়ার্ক স্থাপনে বড় ভূমিকা পালন করবে।

গোটা বিশ্বে গড়ে প্রতি ১০ জনের ছয় জন ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত আছেন। তবে এর গড় সংখ্যা সবচেয়ে কম আফ্রিকা মহাদেশে। সেখানে প্রতি ১০ জনের মাত্র চারজন ইন্টারনেটের সঙ্গে নিজেদের যুক্ত করতে পেরেছেন।

facebook cable around africa mapআফ্রিকা মহাদেশের চারপাশে ফেসবুক কর্তৃক স্থাপন হতে যাওয়া ক্যাবলের ম্যাপ

১৩০ কোটি মানুষের বাস এই মহাদেশে। অথচ প্রযুক্তির ব্যবহারে তারা সবচেয়ে পিছিয়ে। আগামীর প্রযুক্তি ফার্ম ও ব্যবসা তৈরির জন্য এর থেকে ভালো স্থান পৃথিবিতে খুব কম আছে। সে জন্যই ফেসবুক খুব বেশি আগ্রহী ওই অঞ্চলকে তাদের নেটওয়ার্কে আনতে।

ব্লুমবার্গ জানায়, এই প্রকল্পে ফেসবুককে এক বিলিয়ন ডলার গুণতে হচ্ছে। সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হলে আফ্রিকার সঙ্গে মধ্যপ্রাচ্য ও ইউরোপের ক্যাবল নেটওয়ার্ক সংযুক্ত হয়ে যাবে।