advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে থমকে গেছে বিশ্ব অর্থনীতির চাকা। এমতাবস্থায় বিশ্বের নামিদামি ২০০টির বেশি প্রতিষ্ঠান তাদের ব্যবসা চীন থেকে গুটিয়ে ভারতে নিয়ে আসতে চাইছে। এমনকি মার্কিন প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান অ্যাপেলও বেইজিংয়ে তাদের উৎপাদনের ২০ শতাংশ নয়াদিল্লিতে স্থানান্তরের পরিকল্পনা করছে। কিন্তু এতে বাঁধা হয়ে দাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

modi apple trumpঅ্যাপেলের উৎপাদন চীন থেকে সরিয়ে ভারত নিতে বাঁধা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মার্কিন প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই তাদের ব্যাবসা-বাণিজ্য চীন থেকে সরিয়ে যুক্তরাষ্ট্রে আনতে হবে। তা না হলে প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে বড় অংকের জরিমানা আদায় করা হবে।

সম্প্রতি ফক্স বিজনেস নিউজের এক প্রতিবেদকের কাছে এভাবেই কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই প্রতিবেদক ট্রাম্পের কাছে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর উৎপাদন চীন থেকে সরিয়ে ভারতে নিয়ে যাওয়ার বিষয়ে জানতে চেয়েছিলেন।

apple logo

জবাবে ট্রাম্প বলেন, মার্কিন সরকার প্রতিষ্ঠানগুলোর এ পরিকল্পনার অনুমোদন দেবে না। তাদেরকে সরকারের সিদ্ধান্ত মেনে নিতে হবে।

এর আগে গত বছরের শেষ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছিলেন অ্যাপল, লাভার, স্যামসাংসহ বেশ কয়েকটি বহুজাতিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা। তখন অ্যাপেলসহ কয়েকটি প্রতিষ্ঠান তাদের ব্যবসা চীন থেকে সরিয়ে ভারতে নিয়ে আসার সিদ্ধান্ত নেয়। ভারত সরকার ইতোমধ্যে প্রতিষ্ঠানগুলোর কারখানা স্থাপনের জন্য জমিও দেখার কাজ শুরু করে দিয়েছে। কিন্তু এরই মধ্যে ছেদ টানলো মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য।