চীনা কোনো প্রযুক্তি কোম্পানি যুক্তরাষ্ট্র ‘চুরি’ করবে সেটা সহ্য করবে না বেইজিং। তাছাড়া দেশটি বাইটড্যান্সের শর্ট-ভিডিও অ্যাপ টিকটক মার্কিন কোম্পানি মাইক্রোসফটের কাছে বিক্রি করার যে চাপ প্রয়োগের উদ্যোগ নিয়েছে, তার জবাব দেওয়ার সক্ষমতা চীনের আছে। মঙ্গলবার চায়না ডেইলি নিউজপেপারের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

tiktok to leave hong konghটিকটক অ্যাপ

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমটির এডিটোরিয়ালে বলা হয়েছে, ওয়াশিংটন কথিত ‘আমেরিকা ফার্স্ট’ নীতির অংশ হিসেবে চীনা প্রযুক্তি কোম্পানিগুলোর প্রতি ‘বৈরি’ আচরণ করছে এবং অবস্থা এমন তৈরি করা হয়েছে যে, চীনের নিজের কোনো পছন্দ থাকবে না।

এতে বলা হয়, ‘যদি এ ধরনের আগ্রাসী পরিকল্পনা বাস্তবায়ন করা হয়, তাহলে চীনের হাতে এর জবাব দেওয়ার অনেক উপায় আছে।’

প্রসঙ্গত, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় নিরাপত্তার অজুহাতে টিকটক অ্যাপ নিষিদ্ধ করার ঘোষণা দেন এবং ফার্মটিকে একটি চুক্তিতে পৌঁছতে ৪৫ দিন সময় বেঁধে দেন। এর পরই সোমবার মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, তারা টিকটকের অংশ কিনতে বাইটড্যান্সের সঙ্গে আলাপ-আলোচনা করছে।

donald trump 01 2018ডোনাল্ড ট্রাম্প

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কয়েক দিন ধরেই বলছেন, প্রেসিডেন্ট ট্রাম্প দ্রুতই চীনা সফটওয়্যার কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবেন, কারণ তারা চীন সরকারের সঙ্গে তথ্য শেয়ার করে।

এ ছাড়া চীনের আরেকটি সরকার সমর্থিত গণমাধ্যম দ্য গ্লোবাল টাইমস, ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির অফিশিয়াল মুখপাত্র, বলছে, বাইটড্যান্স ও হুয়াওয়েইর সঙ্গে মার্কিন সরকার যে আচরণ করছে, তাতে মনে হচ্ছে, যুক্তরাষ্ট্র তাদের অর্থনীতিকে চীন থেকে আলাদা করতে চাচ্ছে।

উল্লেখ্য, বাইটড্যান্স ও হুয়াওয়েই বর্তমানে যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত।

তবে গ্লোবাল টাইমস বলছে, মার্কিন কোম্পানির আধিপত্য থেকে চীনা কোম্পানিকে রক্ষার করার ‘সীমিত সুযোগ’ রয়েছে বেইজিংয়ের হাতে। কারণ বাজারে মার্কিন প্রযুক্তির শেষ্ঠত্ব এবং মিত্রদের ওপর তাদের প্রভাব রয়েছে। এক্ষেত্রে বৈশ্বিক বাজার ধরতে চীনের কৌশল নির্ধারণ করা উচিত।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.