advertisement
আপনি দেখছেন

কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ও মানসিকভাবে চাঙ্গা রাখতে সপ্তাহে তিন দিনের ছুটি ঘোষণা করেছে বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। আজ সোমবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

google headquartersগুগল হেডকোয়ার্টার

সেখানে বলা হয়, করোনা মহামারির কারণে গত ছয় মাস ধরে বাড়িতে বসে কাজ করছেন গুগলের কর্মীরা। কিন্তু অফিসের থেকেও বাড়িতে বসে কাজ করায় বেশি চাপ অনুভব করছেন তারা। আর সেটি সামলাতে গিয়ে ব্যক্তিগত এবং পেশাদার জীবনের মধ্যে ভারসাম্য নষ্ট হচ্ছে।

প্রথমে হোম অফিসকে আশীর্বাদ বলে মনে করা হলেও এখন সেটা বিরক্তিকর পরিস্থিতিতে পরিবর্তিত হয়েছে। কাজের চাপে প্রায় সময়ই নির্ঘুম রাত কাটাতে হয়, এমনকি পরিবারকেও ঠিকভাবে সময় দেয়া যাচ্ছে না। যা একটি জাগ্রত দুঃস্বপ্নে রূপান্তরিত হয়েছে।

এমতাবস্থায় কর্মীদের আবেদনের ভিত্তিতে তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ও মানসিকভাবে চাঙ্গা রাখতে সপ্তাহে অতিরিক্ত আরো একদিন ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে গুগল। এই সিদ্ধান্ত ইন্টার্নদের ক্ষেত্রেও কার্যকর থাকবে। ফলে সাপ্তাহিক ছুটি বেড়ে তিন দিন হলো।

কর্মচারীদের অভ্যন্তরীণ ফোরাম থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, আমরা আপনাদের এই দিনটিতে ছুটি নেয়ার জন্য দৃঢ়ভাবে উৎসাহিত করছি। পাশাপাশি পরিচালকরা যেন কাজটি করতে প্রতিশ্রুতি হন এবং তাদের দলকে সক্রিয়ভাবে সমর্থন করেন।

এ ছাড়া যদি শুক্রবারে কোনো গুরুত্বপূর্ণ কাজের প্রয়োজন হয় তাহলে কর্মীরা চাইলে বিকল্প দিনও ছুটি নিতে পারবেন। বিশেষ করে, পরিচালক যদি কোনো জরুরি ব্যবসায়-সমালোচনামূলক প্রয়োজন চিহ্নিত করেন এবং এর জন্য শেষ মুহূর্তে কাজ করা দরকার, তাহলে এর পরিবর্তে পরবর্তী কার্যদিবসে ছুটি নেয়া যাবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

sheikh mujib 2020