advertisement
আপনি দেখছেন

লেজার রশ্মির প্রয়োগ অনেকেই দেখে থাকবেন, ‘স্টার ওয়ার্স’ সিরিজসহ বিভিন্ন চলচ্চিত্রে। কিন্ত বাস্তবেও রোমাঞ্চকর এই প্রযুক্তির যথেচ্ছা ব্যবহার সর্বত্র ঘটছে। অদৃশ্য লেজার নিক্ষেপে আগাছা নির্মূল থেকে শুরু করে অ্যাক্রিলের তৈরি কাচ গলানো- প্রায় সব ক্ষেত্রেই এই রশ্মির প্রয়োগ লক্ষ্য করা যায়। এমনকি পানির নিচে মোটা ইস্পাত কাটা এবং বোমা নিষ্ক্রিয় করার জন্যও এই রশ্মি ব্যবহৃত হচ্ছ।

laser beamলেজার রশ্মি

বলা হচ্ছে, গ্যাসের মতো মাধ্যমে ব্যাপক শক্তি প্রয়োগ করে লেজার সৃষ্টি করা হয়। আলোক কণার ধাক্কায় নিজস্ব আলোর কণা বিকিরণ করে গ্যাসের অণুও। এতে লেজারের আবরণের মধ্যে রাখা আয়নায় শক্তিশালী চেন রিয়্যাকশন শুরু হয়। ফলে নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যে শক্তিশালী যে আলো তৈরি হয়, তাকেই লেজার বলা হয়। যা নিখুঁতভাবে নির্দিষ্ট বিন্দুতে উচ্চ মাত্রার শক্তি হিসেবে নিক্ষেপ করা সম্ভব।

এটিও অন্য আলোক রশ্মিগুলোর মতো আয়নায় ফেলে গতিপথ পরিবর্তন করা যায় বা লেন্সের মাধ্যমে আবার একত্রও করা যায়। তবে অন্য যেকোনো আলোর চেয়ে লেজার রশ্মি অনেক বেশি শক্তিশালী হয়।

পাতলা ও শক্তিশালী রশ্মির বহুমাত্রিক ব্যবহার নিয়ে কাজ করছে জার্মানির হানোফারের লেজার গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা। তারা নিত্য নতুন ক্ষেত্রে লেজার প্রয়োগের চিন্তা-ভাবনা করছেন।

laser beam 1চিকিৎসায় লেজারের ব্যবহার

চিকিৎসাক্ষেত্রে লেজারের নানা রকমের প্রয়োগের একটি দিক তুলে ধরে গবেষণা কেন্দ্রটির ইয়োর্গ হ্যার্মসডর্ফ বলেন, এ রশ্মির মাধ্যমে মানবদেহে অঙ্গ প্রতিস্থাপন করতে ইমপ্লান্ট তৈরি করা হয়। রোগীর মাপ অনুযায়ী এটি তৈরির ক্ষেত্রে চিকিৎসায় বেশ সুফল আনতে পারে। কেননা, এর মাধ্যমে এমন আকার-আকৃতি তৈরি করা যায়, যা ঢালাই যন্ত্র বা কারখানায় করা সম্ভব নয়। এটি বেশ ইন্টারেস্টিং৷

তবে অন্য রশ্মির মতো লেজারও যে মারাত্মক ধ্বংসাত্মক প্রভাব রয়েছে, সেটিও স্মরণ করিয়ে দিয়েছেন গবেষক ম্যার্ভে ভলভেবার।

তিনি বলেন, রাসায়নিক দিয়ে আগাছা নির্মূলের বিকল্প হিসেবে লেজার ব্যবহারের কথা ভাবা হচ্ছে। এ ক্ষেত্রে এটি রাসায়নিকের মতো বিস্তীর্ণ জায়গায় প্রভাব না ফেলার সুবিধা যেমন আছে, তেমনই অনেক উদ্ভিদের মধ্যে কোনো নির্দিষ্ট জাতকে পুরোপুরি নষ্ট করা যায় না। কেবল বিচ্ছিন্নভাবে নয়, নির্দিষ্ট জায়গায় থাকা সব উদ্ভিব ধ্বংস করা যায়।

sheikh mujib 2020