advertisement
আপনি দেখছেন

ছোট ভিডিও ক্লিপ শেয়ারিং অ্যাপ টিকটক তাদের এশিয়ার বাজারে আরো বিপদে পড়লো। সম্প্রতি পাকিস্তান সরকার “অনৈতিক ও অশ্লীল” কন্টেন্ট প্রচারের দায়ে টিকটক নিষিদ্ধ করে দিয়েছে। এর আগে কূটনৈতিক টানাপোড়েনের ফলে ভারতে নিষিদ্ধ হয় চীনের এই অ্যাপটি।

pakistan authorities banned tiktok

কয়েক মাস আগে দক্ষিণ এশিয়ার এই দেশটি টিকটকে প্রচারিত হওয়া ভিডিও সমাজে বাজে প্রভাব বা নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য করেছিলো। এর কয়েক মাস পরই দেশটির সরকার টিকটক বন্ধ করার উদ্যোগ নিলো।

শুক্রবার পাকিস্তানের টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষ বলেছে একাধিকবার সতর্ক করার পর এবং এক মাসেরও বেশি সময় দেওয়ার পর টিকটক দেশটির নীতিমালা মেনে চলতে ব্যর্থ হয়েছে এবং এ কারণেই তাদেরকে নিষিদ্ধ করার মতো উদ্যোগ নেওয়া হয়েছে।

পাকিস্তানি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, “টিকটক বলেছে তারা আলোচনা করার জন্য আগ্রহী। এবং পাকিস্তানও তাদের সঙ্গে কথা বলবে যদি টিকটক অনৈতিক ও বেআইনী কন্টেন্ট যথাযথভাবে নজরদারি করতে পারে।”

এর আগে টিকটকসহ আরো অন্তত ৫৭টি চীনা অ্যাপ বন্ধ করে দিয়েছে ভারত। কারণ হিসেবে তারা বলেছে এই অ্যাপগুলো সাইবার নিরাপত্তার জন্য হুমকি। বন্ধ হওয়ার আগে ভারতে প্রতি মাসে ২০০ মিলিয়ন স্বক্রিয় গ্রাহক ছিলো, যা চীনের বাইরে সবচেয়ে বেশি।

sheikh mujib 2020