advertisement
আপনি দেখছেন

শরীরে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেড়ে গেলে ডায়াবেটিসের সমস্যা দেখা দেয়। সাধারণত আঙ্গুলে সুচ ফুটিয়ে রক্ত সংগ্রহ করে বিভিন্ন যন্ত্রের মাধ্যমে এ গ্লুকোজ পরিমাপ করা হয়। কিন্তু অনেকে এ পদ্ধতিতে রক্তের শর্করার পরিমাণ মাপতে ভয় পান। তাই উদ্যোক্তরা এমন একটি স্মার্টওয়াচ তৈরি করছেন, যা ঘাম থেকেই শরীরের গ্লুকোজ পরিমাপ করতে পারবে।

smartwatch helaস্মার্টওয়াচ ‘হেলা’- প্রতীকী ছবি

প্রযুক্তি বিষয়ক সাইট গিকি গ্যাজেট এক প্রতিবেদনে জানিয়েছে, উদ্যোক্তারা একটি বিশেষ পরিধানযোগ্য স্মার্টওয়াচ তৈরি করছেন যা শরীরের গ্লুকোজের মাত্রা নির্ণয়ের পাশাপাশি রক্তচাপ, হৃৎস্পন্দন ও ল্যাকটিক অ্যাসিডের মাত্রা নির্ণয় করতে পারবে। সাধারণ ঘড়ির মতো এটি হাতে পরতে পারায় এ থেকে সময়ও জানতে পারবেন ব্যবহারকারীরা।

আরো বলা হয়, উদ্যোক্তরা এ বিশেষ স্মার্টওয়াচটির নাম দিয়েছেন ‘হেলা’। তারা এই বিশেষ ডিভাইসটির অর্থ সংগ্রহের জন্য প্রকল্পের বিস্তারিত ক্রাউডফান্ডিং সাইট ইনডিগোগোতে জানিয়েছেন। ইতোমধ্যে প্রকল্পটি বাস্তবায়নে অর্থ সংগ্রহে সফলও হয়েছেন তারা।

smartwatch hela 2স্মার্টওয়াচ ‘হেলা’- প্রতীকী ছবি

উদ্যোক্তাদের আশা, আগামী মাসেই তারা অভিনব এ স্মার্টওয়াচটি বাজারে ছাড়তে পারবেন। এ লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছেন। এটি বাজারে আসলে ব্যবহারকারীদের আর গ্লুকোজের পরিমাণ জানতে কষ্ট করে শরীরে সুচ ফোটাতে হবে না। এটি ব্যাপক সাড়া জাগাবে বলেও আশা করছেন তারা।

স্মার্টওয়াচটি ব্যবহারের বিষয়ে উদ্যোক্তরা জানান, ব্যবহারকারীরা ডিভাইসটির ওপর তাদের শরীরের এক ফোঁটা ঘাম ফেললেই তিন সেকেন্ডের মধ্যে গ্লুকোজের পরিমাণ জানতে পারবেন। ডিভাইসটির পেটেন্ট এমনভাবে তৈরি করা হয়েছে যে, এর ওপর ঘাম ফেললে সেন্সর সেটি বিশ্লেষণ করে মনিটরে সবুজ অথবা লাল বৃত্ত দেখাবে। সবুজ বৃত্তের অর্থ শরীরে গ্লুকোজের পরিমাণ ঠিক আছে, লাল মানে পরিমাণ বেশি আছে। একটি সেন্সর ১৪ দিন পর্যন্ত কাজ করবে। প্রয়োজন অনুসারে সেটি পরিবর্তন করা যাবে।

sheikh mujib 2020