advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিনকে দিন বাড়তে থাকায় আতঙ্কের যেন শেষ নেই। দ্বিতীয় ঢেউ হানা দেয়ায় এরই মধ্যে ফের টালমাটাল হয়ে পড়েছে অনেক দেশ। চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে নতুন এ ভাইরাস শনাক্তে বিভিন্ন ধরনরে পদ্ধতি উদ্ভাবন করছেন বিজ্ঞানীরা।

corona test oxfordকরোনা পরীক্ষার নতুন যন্ত্র

এখন পর্যন্ত শরীরে করোনার উপস্থিতি চিহ্নিত করতে কিট থেকে শুরু করে ঘ্রাণ শুঁকিয়ে কুকুর দিয়ে পরীক্ষার পদ্ধতিও উদ্ভাবন করা হয়েছে। এ তালিকায় এবার যুক্ত হলো মাত্র ৫ মিনিটে এ ভাইরাস শনাক্তের এক যন্ত্র।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন, তাদের উদ্ভাবিত এ যন্ত্রে মাত্র ৫ মিনিটে করোনা পরীক্ষার ফলাফল জানা যাবে।

তারা বলছেন, বিমানবন্দর ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের মতো বিভিন্ন ক্ষেত্রে দ্রুত করোনা পরীক্ষার ফল দরকার হয়। সেটি মাথায় রেখেই নতুন এই যন্ত্র উদ্ভাবন করা হয়েছে। এতে করে অতি দ্রুত করোনা পরীক্ষা ও এর ফলাফল জানা সম্ভব হবে।

corona test oxford 1করোনা পরীক্ষার নতুন যন্ত্র

এ যন্ত্রের বাণিজ্যিক উৎপাদনে বিনিয়োগের উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করে অক্সফোর্ডের বিজ্ঞানীরা জানান, আগামী বছরের শুরুর দিকে এর উৎপাদন শুরু হবে। প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার পর বাজারে আসতে ছয় মাসের মতো সময় লাগতে পারে।

এ বিষয়ে অক্সফোর্ডের পদার্থবিজ্ঞান বিভাগের অ্যাকিলিস কাপানিডিস বলেন, করোনা পরীক্ষার অন্যান্য পদ্ধতিতে যতটা সময় লাগে, ব্যয় হয় এবং ক্লান্তি আনে, এই যন্ত্র ততটা দ্রুত, সহজ ও নির্ভুল। এটি করোনা পরীক্ষার ক্ষেত্রে একটি বড় অর্জন হিসেবে বিবেচিত হবে।

sheikh mujib 2020