মানবসভ্যতার এক যুগান্তকারী আবিষ্কার ছিল চাকা। যা মানুষের জীবনকে দিয়েছে গতি, বিস্তৃত করেছে বিচরণ ক্ষেত্র। আজকের এই আধুনিকতার শুরুটা হয়েছিল চাকা থেকেই। তবে মানবজীবনকে আরো গতিময় করতে এবার হারিয়ে যেতে চলেছে এ চক্রাকার বস্তুটিই। তার পরিবর্তে আসতে চলেছে দ্রুত গতির হাইপারলুপ যান।

highperloop veichelসুপার হাই স্পিড লেভিটেটিং পড সিস্টেম

কয়েক বছর ধরেই পরিবহন খাতে দ্রুত গতির হাইপারলুপ যান আসার খবর শোনা যাচ্ছিল। যা বাস্তবে রূপ নিলে মানবসভ্যতায় আরো একটি যুগান্তকারী বিপ্লব ঘটবে বলে ধারণা করা হচ্ছে। আর এই ধারণাই এবার বাস্তবে রূপ নিতে শুরু করেছে। ইতোমধ্যে ইতিহাসে প্রথমবারের মতো ‘সুপার হাই স্পিড লেভিটেটিং পড সিস্টেমে’ সফলভাবে যাত্রী পরিবহন পরীক্ষা চালানো হয়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়, গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের নেভাদা প্রদেশের লাস ভেগাস শহরে নিজেদের পরীক্ষা কেন্দ্রে প্রথমবারের মতো ‘সুপার হাই স্পিড লেভিটেটিং পড সিস্টেমে’ যাত্রী পরিবহন পরীক্ষা চালিয়েছে ভার্জিন হাইপারলুপ। এই হাইপারলুপ প্রতিষ্ঠানটির একটি প্রধান শেয়ার হচ্ছে দুবাই ভিত্তিক প্রতিষ্ঠান ‘ডিপি ওয়ার্ল্ড’।

highperloop veichel tunnelএমন টানেলের মধ্যে দিয়ে চলাচল করবে হাইপারলুপ যান

ভার্জিন হাইপারলুপের ‘ডেভলুপ’ নামের ওই পরীক্ষা কেন্দ্রটিতে চালানো ‘সুপার হাই স্পিড লেভিটেটিং পড সিস্টেম’ পরীক্ষায় যাত্রী ছিলেন প্রতিষ্ঠানটির চিফ টেকনোলজি অফিসার জশ জিগেল এবং যাত্রী পরিবহণ অভিজ্ঞতা পরিচালক সারা লুশিয়ান।

প্রতিষ্ঠানটি জানায়, ৫০০ মিটারের ওই পরীক্ষা কেন্দ্রটিতে পরীক্ষা চালানোর সময় হাইপারলুপ যানটি ঘণ্টায় ১৭৭ কিলোমিটার গতি তুলেছিল। তবে এটি যখন পুরোপুরি চলতে শুরু করবে তখন ঘণ্টায় প্রায় ১ হাজার কিলোমিটার পর্যন্ত গতিবেগ তুলতে হবে। অর্থাৎ, এ যানটিতে করে যাত্রীরা মাত্র ৩০ মিনিটে নিউইয়র্ক থেকে ওয়াশিংটন পৌঁছাতে পারবেন। দুবাই থেকে আবুধাবি পৌঁছানো যাবে কয়েক মিনিটে।

তারা আরো জানায়, যাত্রী পরিবহন পরীক্ষার আগে তারা এই ‘সুপার হাই স্পিড লেভিটেটিং পড সিস্টেমটি’ পরীক্ষা কেন্দ্রটিতে ৪০০ বারের বেশি পরীক্ষা করেছেন। তাদের দাবি, যানটিতে করে ভ্রমণের সময় যাত্রীরা ঘর্ষণজনিত কোনো শব্দ শুনতে পাবেন না। অর্থাৎ, বাস, ট্রেন বা বিমানের চাকার যে শব্দ হয় সেটি হবে না। কারণ হাইপারলুপ যানটি চলবে চৌম্বকীয় লিভিটেশন ব্যবহার করে।

প্রতিষ্ঠানটি আরো দাবি করে, হাইপারলুপ যানটি বাণিজ্যিক বিমানের চেয়ে দ্বিগুণ গতিতে এবং একটি হাই-স্পিড ট্রেনের চেয়ে চারগুণ গতিতে চলতে পারবে। এতে করে যাত্রীরা খুব কম সময়ের মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন।

এদিন যাত্রী পরিবহন পরীক্ষার সময় সেখানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতান আহমেদ বিন সুলায়েম। তিনি আনন্দ প্রকাশ করে বলেন, এটি একটি স্মরণীয় দিন। তারা একটি ইতিহাস গড়েছেন। সেই ইতিহাস গড়া নিজ চোখে দেখতেই তিনি এসেছেন।

তিনি আরো জানান, আগামী ২০২৫ সালের মধ্যেই তারা হাইপারলুপ যান পরিচালনার নিরাপত্তা সনদ পেতে পারেন। আর এটি পেলে আগামী ২০৩০ সালের মধ্যে তারা তাদের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা শুরু করবেন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.