তথ্য-প্রযুক্তির এই সময়ে রোবটের ব্যবহার বহুমাত্রিক হয়েছে। আমাদের মতো দেশে ভাবা না গেলেও ইউরোপে হরহামেশাই এর দেখা মিলবে। এমনকি মানুষের নিরাপত্তার জন্যও এখন রোবটের ব্যবহার হচ্ছে। কিন্তু রোবটের নিরাপত্তা নিয়ে কি কেউ ভাবছেন?

mowing robotচুরির চেষ্টা করা রোবটটি

ডয়চে ভেলের খবরে বলা হয়, এমন প্রশ্নই সামনে এনেছে জার্মানির শহর লিপস্টাটের একটি ঘটনা। সেখানকার এক বাসিন্দা ঘাস কাটার একটি রোবট ব্যবহার করেন। সেই রোবটটি চুরি হওয়া ঠেকিয়ে দিয়েছে নিজেই।

স্থানীয় পুলিশ শুক্রবার জানায়, অন্যান্য দিনের মতো মঙ্গলবার রোবটটি ঘাস কাটতে লাগিয়ে দিয়ে ঘরের ভেতর এসেছিলেন ওই বাসিন্দা। কিছুক্ষণ পর রোবট নিয়ন্ত্রণকারী অ্যাপ থেকে তার মোবাইলে একটি মেসেজ আসে।

তাতে বলা হয়, রোবটটি উল্টে যাওয়ায় ঠিকঠাক কাজ করতে পারছে না। দ্রুত বাইরে বেরিয়ে তিনি দেখতে পান, এক ব্যক্তি রোবটটি চুরি করে বগলে করে নিয়ে চলে যাচ্ছে।

german lipstatজার্মানির মানচিত্র

এ সময় রোবটের মালিক চোরকে ধাওয়া দিলে ফেলে রেখে পালিয়ে যায়। পরে তিনি গিয়ে সেটি উদ্ধার করে নিয়ে  আসেন।

বিষয়টি পুলিশকে জানালে চোরকে ধরতে আশপাশের এলাকায় তল্লাশি চালানো হয়। চোরের সন্ধান না মেলায় অভিযান এখনো চালানো হচ্ছে। কাউকে সন্দেহ হলে পুলিশকে জানানোর আহ্বান করা হয়েছে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.