advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্পের দিকে অভিযোগের আঙুল তোলা হয়েছে। কারণ ঘটনার আগে ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বক্তব্য দিয়ে তিনি তার উগ্র সমর্থকদের উস্কে দিয়েছেন। অভিযোগের প্রেক্ষিতে ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নেয় ফেসবুক ও টুইটার। এতে করে উল্টো তারাই এখন বিশাল ক্ষতির মুখোমুখি।

facebook twitter

বিবিসির একটি সূত্রে জানা গেছে, ট্রাম্পকে নিষিদ্ধ করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমের দুই জায়ান্ট ফেসবুক ও টুইটারের বাজারমূল্য কমে গেছে ২ লাখ কোটি টাকা। সোমবার (১১ জানুয়ারি) তাদের শেয়ার দরের অবিশ্বাস্য পতন হয়। সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে ফেসবুক, ক্ষতির মুখোমুখি হয়েছে টুইটারও।

জানা গেছে, গত ১১ জানুয়ারি ফেসবুকের শেয়ার দর কমে যায় ৪ দশমিক ৫ শতাংশ, যার বাজারমূল্য ৩ হাজার ৩৬০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২ লাখ ৮৪ হাজার কোটি টাকা। একই দিনে টুইটারের ক্ষতি হয়েছে প্রায় ৫০০ কোটি ডলার।

trump tweet 1

শুধু ট্রাম্প নয়, টুইটার স্থায়ীভাবে নিষিদ্ধ করেছে বিদায়ী এই প্রেসিডেন্টের ৭০ হাজার উগ্র সমর্থককে। তাদের বিরুদ্ধেও অভিযোগ একই- সহিংসতা উস্কে দেয়া হয়েছে অ্যাকাউন্টগুলো থেকে। ট্রাম্পের ক্ষেত্রে সতর্কতা হিসেবে প্রথমে ১২ ঘণ্টা তার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল টুইটার, পরে ৮ জানুয়ারি স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

নিষিদ্ধ করা ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টে ছিল ৮৮ মিলিয়নের বেশি ফলোয়ার। ২০০৯ সালে এটি চালু করা হয়। নিষিদ্ধ হওয়ার আগে এই অ্যাকাউন্ট থেকে ৫৭ হাজারের বেশি টুইট করেছিলেন তিনি!

sheikh mujib 2020