advertisement
আপনি দেখছেন

হ্যাকারদের আক্রমণে বড় ধরনের সঙ্কটের মুখে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের জায়ান্ট প্রতিষ্ঠান ফেসবুক। ৩৮ লাখ বাংলাদেশিসহ বিশ্বের ১০৬টি দেশের ৫০ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হয়ে গেছে। এমনকি বেহাত হয়ে গেছে খোদ ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গের ফেসবুক আইডির তথ্যও!

facebook logo 1

হ্যাক হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফোন নম্বর, পুরো নাম, ইমেইল এড্রেস, বাসস্থান এবং বিভিন্ন প্রকার আত্মজৈবনিক তথ্য। এসব তথ্য হ্যাকাররা নানা অপরাধমূলক, অবৈধ ও জালিয়াতি কর্মকাণ্ডে ব্যবহার করতে পারে। বিশেষ করে ব্যক্তিগত মোবাইল নম্বরটি বেহাত হয়ে যাওয়াকে ‘সবচেয়ে উদ্বেগজনক’ মনে করছেন নিরাপত্তা গবেষকরা।

ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া ৫০ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারীর মধ্যে রয়েছেন ৩৮ লাখ বাংলাদেশি। রেকর্ড ব্যবহারকারীর ডেটা ফাঁস হয় যুক্তরাষ্ট্রে, ৩ কোটি ২০ লাখ। দ্বিতীয় সর্বোচ্চ ১ কোটি ১০ লাখ ব্রিটিশ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। ভারতীয় ব্যবহারকারীদের মধ্যে ৬০ লাখ ফেসবুক আইডির তথ্য বেহাত হয়েছে।

এমন বিশাল তথ্য ফাঁসের ঘটনা প্রথমে সামনে আনেন ‘হাডসন রক’ নামের একটি সাইবার ক্রাইম ইন্টেলিজেন্ট প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির মুখ্য প্রযুক্তি বিষয়ক কর্মকর্তা অ্যালন গাল বলেন, এতগুলো মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়াটা খুবই ভয়াবহ একটা ব্যাপার। এতে করে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই প্ল্যার্টফর্মে রীতিমতো নৈরাজ্য সৃষ্টি হতে পারে।