advertisement
আপনি দেখছেন

জনপ্রিয় ভিডিও শেয়ারিং সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক অন্তত ৭০ লাখ ব্যবহারকারিকে সরিয়ে দিয়েছে। ২০২১ সালের প্রথম তিন মাসে এ বিপুল সংখ্যক ব্যবহারকারিকে নিজেদের প্লাটফর্ম ব্যবহারের অনুপযোগী বলে সিদ্ধান্ত নিয়েছে তারা।

tiktok removed 7 million users

টিকটকের একটি ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এ কথা জানা গেছে। তারা বলেছে, যে সব ব্যবহারকারির বয়স ১৩ বছরের কম মনে হয়েছে, তাদেরকে তারা সরিয়ে দিয়েছে। কারণ তাদের নিয়ম অনুসারে ১৩ বছরের কম বয়সী কোনো ব্যবহারকারি টিকটক ব্যবহার করতে পারবেন না।

একই সময়ে চীনা মালিকানাধীন প্রতিষ্ঠানটি অন্তত ৬২ মিলিয়ন ভিডিও সরিয়ে দিয়েছে, যে সব ভিডিও ঘৃণাপূর্ণ, নগ্নতা, হয়রানিমূলক ও সংখ্যালঘুতের প্রতি অনিরাপদ ছিলো।

এবারই প্রথম কম বয়সী ব্যবহারকারিদের বিরুদ্ধে পদক্ষেপ নিলো টিকটক। তারা জানিয়েছে, তাদের একটি বিশেষ নিরাপত্তা দল আছে। তারাই নির্ধারণ করেছেন কোন ব্যবহারকারিরা তাদের বয়স নিয়ে সত্য তথ্য দেননি, এবং তাদেরকে সরিয়ে দেওয়া হয়েছে।

ধারণা করা হয় বিশ্বজুড়ে টিকটকের অন্তত এক বিলিয়ন ব্যবহারকারি আছে। এর মধ্যে ১০০ মিলিয়নের বেশি ব্যবহারকারি যুক্তরাষ্ট্রের নাগরিক।

গত মাসে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন টিকটকের উপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করেছেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সময়ে নিরাপত্তার জন্য হুমকি আখ্যা দিয়ে টিকটককে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হয়েছিলো।

টিকটক জানিয়েছে, কম বয়সী ব্যবহারকারিদের সরিয়ে দেওয়ার পাশাপাশি, প্লাটফর্মের নীতি না মানার দায়ে আরো অন্তত ১০ মিলিয়ন ব্যবহারকারিকে সরিয়ে দেওয়া হয়েছে।