advertisement
আপনি দেখছেন

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার সম্প্রতি নতুন কয়েকটি কনসেপ্ট ফিচারের আইডিয়া দেখিয়েছে। যেমন- এর একটি হলো ‘ট্রাস্টেড ফ্রেন্ডস’ বা ‘বিশ্বস্ত বন্ধু’। এটির মাধ্যমে সুনির্দিষ্ট মানুষের সঙ্গে টুইট শেয়ার করা যাবে। অর্থাৎ এই প্রক্রিয়ায় ব্যবহারকারী ‘বিশ্বস্ত বন্ধু’ সিলেক্ট করে রাখলে শুধু তাদের উদ্দেশ্যে টুইট করতে পারবেন।

twitter new featuresটুইটারে নতুন তিন কনসেপ্ট ফিচার

এ বিষয়ে টুইটারের ডিজাইনার (নকশাবিদ) অ্যান্ড্রু কোর্টার বলছেন, এর ফলে টুইটার তার ব্যবহারকারীদের হয়তো ‘ট্রাস্টেড ফ্রেন্ডস’ বা ‘বিশ্বস্ত বন্ধুদের’ টুইট টাইমলাইনে আগে দেখতে দেবে। টুইটারের এই ফিচারের সঙ্গে মিল রয়েছে ইনস্টাগ্রামের ‘ক্লোজ ফ্রেন্ডস’ ফিচারের।

আরেকটি কনসেপ্ট হলো, এক অ্যাকাউন্ট থেকেই একাধিক পরিচয়ে ব্যবহার করা যাবে টুইটার। উদাহরণস্বরূপ- কেউ হয়তো বিভিন্ন পেশাদার বিষয়ে টুইট করার কাজে কর্মক্ষেত্রের জন্য একটি টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করেন। আবার তিনি ব্যক্তিগত কাজের জন্য অন্য একটি অ্যাকাউন্ট ব্যবহার করেন।

twitter new features 1টুইটারে নতুন তিন কনসেপ্ট ফিচার

এ ক্ষেত্রে নতুন কনসেপ্ট ফিচারে একজনের একাধিক কাজে ব্যবহারের জন্য আর পৃথক অ্যাকাউন্ট প্রয়োজন হবে না। একটি অ্যাকাউন্ট থেকেই তিনি দুই ধরনের কাজ করতে পারবেন। তবে এক্ষেত্রে তার অনুসারীদেরও বেছে নিতে হবে যে তাকে তিনি কোন পরিচয়ে অনুসরণ করতে চান। তিনি যে পরিচয়ে দেখতে চান ওই হিসেবেই অনুসারীদের টুইটও দেখাবে টুইটার।

অন্য আরেকটি কনসেপ্ট হলো রিপ্লাই ফিল্টার করা। এই কনসেপ্টে কোর্টার দেখিয়েছেন যে, ব্যবহারকারীরা দেখতে পছন্দ করেন না- এমন শব্দগুলো এই ফিচারে নির্বাচন করে রাখতে পারবেন। এর ফলে অন্যরা ওই শব্দ ব্যবহার করে রিপ্লাই পোস্ট করতে পারবেন না। এক্ষেত্রে ব্যবহারকারীদের জানিয়ে দেওয়া হবে যে, নতুন শব্দ ব্যবহার করে রিপ্লাই করতে হবে।

twitter new features 2টুইটারে নতুন তিন কনসেপ্ট ফিচার

তবে এসব ফিচারের একটিও এখনো চূড়ান্ত নয়, বরং ধারণার পর্যায়ে রয়েছে। এ ব্যাপারে কোর্টারও বলছেন যে, এখনই তারা এগুলো তৈরি করছেন না। এমনকি টুইটারে ফিচারগুলো আদৌ আসবে কি না- সেটাও চূড়ান্ত হয়নি এখনো। অবশ্য এ ব্যাপারে টুইটার তার ব্যবহারকারীদের প্রতিক্রিয়া জানতে আগ্রহী।