advertisement
আপনি দেখছেন

প্রতিনিয়তই পরিবর্তন নিয়ে আসছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সেই পরিবর্তনের ধারায় সম্প্রতি প্লাটফর্মটির নিউজ ফিডেও দারুণ একটি পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনের ফলে পাঠকদের প্রলোভন দেখানো 'অতিরঞ্জিত' শিরোনাম সম্বলিত সংবাদ আর নিউজ ফিডে দেখা যাবে না।

facbook user

এ বিষয়ে ফেসবুকের গবেষক দলের অন্যতম প্রধান ক্রিস্টিন হেনড্রিক্স এক ব্লগ পোস্টে বলেন, 'ব্যবহারকারীদের ঝামেলা থেকে বাঁচাতেই নিউজ ফিডের এই পরিবর্তন আনা হয়েছে। এই উদ্যোগের ফলে অতি-আকর্ষণীয় ও অতিরঞ্জিত শিরোনাম দিয়ে পাঠককে ভুল জায়গায় নিয়ে যাওয়া বা প্রতারণার যে সুযোগ ছিলো, সেটি থেকে নিরাপদ থাকতে পারবেন ব্যবহারকারীরা।'

বিশেষজ্ঞরা বলেছেন, দারুণ একটি সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। এর ফলে শিরোনামে 'যেখানে গেলে আপনার নিজের সম্পর্কে ধারণা বদলে যাবে'; কিন্তু লিংকে ক্লিক করে দেখা যায় সেই সাইটের বিজ্ঞাপন ছাড়া সেখানে আর কোন কিছুই নেই।

এই জাতীয় শিরোনামের খবর প্রচার থেকে একেবারেই বিরত থাকবে প্লাটফর্মটি। এছাড়াও এ ধরনের ক্লিকবেইট বা ক্লিক ব্যবসার পদ্ধতি সরিয়ে ফেলতে কঠোর অবস্থান নেয়ার লক্ষ নিয়ে ফেসবুক কাজ করছে বলে জানা গেছে।

জানা গেছে, দুটি মূল বিষয় ধরে খবরের শিরোনামগুলো নির্ধারণ করবে ফেসবুক। একটি হচ্ছে নিউজ ফিডের সঙ্গে শিরোনামের মিল দেখে, আরেকটি হচ্ছে শিরোনাম অতিরঞ্জিত করা হয়েছে কি না, তা দেখে। এভাবে নিউজ ফিডে ব্যাবহারকারীর পছন্দনীয় এবং দরকারি ব্যাপারগুলোই শুধু দেখানোর চেষ্টা করছে ফেসবুক।

আপনি আরো পড়তে পারেন 

চীনে চালু হলো স্ট্র্যাডলিং বাস

আর হবে না জালিয়াতি, আসছে 'ভয়েস ব্যাংকিং'

মাইক্রোসফটের সর্বোচ্চ সম্মাননা পেলেন সোনিয়া

কর ফাঁকির অভিযোগে জরিমানার মুখে ফেসবুক

খবর না পড়েই শেয়ার করে বেশিরভাগ ব্যবহারকারী