advertisement
আপনি দেখছেন

এখন তো মুঠোফোন মানেই পুরো দুনিয়া। যতক্ষণ এটি সাথে থাকে ততক্ষণ হয়তো খুব বেশি এর গুরুত্ব অনুভব হয় না। কিন্তু একটু দূরে সরে গেলেই বা কোনো কারণে ফোন সঙ্গে নিতে মনে না থাকলেই বুঝা যায় এর প্রয়োজনীয়তা। পরিচিতদের যোগাযোগের নম্বর থেকে নিজের প্রয়োজনীয় হাজার খুঁটিনাটি তথ্য- এখন সবই যত্নে থরে থরে রাখা থাকে মোবাইলেই। হাজারো স্মৃতিও সযত্নে বন্দি থাকে এই ফোনেই।

lost phoneঅসাবধানতায় হাতছাড়া হয়ে যেতে পারে সাধের ফোন

এ গুরুত্বপূর্ণ বস্তুটি হঠাৎ করেই হাতছাড়া হয়ে যেতে পারে। চোরের কাছে নয়, হয়তো ঘরের কোথাও বা অফিসের কোনো ডেস্কে পড়ে আছে এত সাধের স্মার্টফোনটি। এসব ক্ষেত্রে সাধারণত অন্য ফোনের সাহায্যে কল দিয়ে খুঁজে বের করা যাবে সেটটি। ঠিক আছে, তার জন্য তো অন্তত মোবাইলটি খোলা থাকতে হবে। কিন্তু সেটা যদি থাকে বন্ধ! বারবার শুধু শোনা যায় ‘সুইচড অফ’। তাহলে কী করার আছে?

হ্যাঁ, বন্ধ করে রাখা স্মার্টফোন খুঁজে বের করাও অসম্ভব নয়। আইফোন হলে এক্ষেত্রে ‘ফাইন্ড মাই আইফোন’-এর মাধ্যমেই উদ্ধার করা যাবে মোবাইল সেটটি। আইক্লাউড ওয়েবসাইট থেকে ‘ফাইন্ড মাই আইফোন’ টুল ব্যবহার করা যায়। প্রথমে নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে, তাতে সাইন ইন করে অলডিভাইস অপশনটি সিলেক্ট করতে হবে। সেখান থেকে নিজের হারানো ফোনটি সিলেক্ট করতে হবে। তারপর একটি ম্যাপের সাহায্যে দেখে নেওয়া যাবে আপনার আইফোনটি কোথায় রয়েছে। সেই মতো খুঁজে নেয়া যাবে ফোন।

find the phoneখুঁজে বের করা যায় সুইচড অফ ফোনও

আর অ্যান্ড্রয়েড ফোনের বেলায় অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারের সাহায্য নিতে হবে। ‘ফাইন্ড মাই ডিভাইস’ ওয়েবসাইটটি খুলতে হবে। নিজের গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে সেখানে লগইন করা সম্ভব।

তার পর যে ডিভাইসটি হারিয়ে গেছে, সেটি সিলেক্ট করতে হবে। সঙ্গে সঙ্গে ম্যাপে দেখা যাবে হারিয়ে যাওয়া ফোনের অবস্থান। এবার সেখানে ‘প্লে সাউন্ড’ অপশনে ক্লিক করলেই হারিয়ে যাওয়া ফোন টানা পাঁচ মিনিট বাজতে থাকবে। সে আওয়াজ শুনে আরো সহজ হয়ে যাবে সেই ফোনটি খুঁজে পাওয়া।