advertisement
আপনি দেখছেন

বিশ্বের অধিকাংশ স্মার্টফোনই অ্যান্ড্রয়েড চালিত। চাহিদার বিষয়টি মাথায় রেখে প্রতিনিয়ত এতে যুক্ত হচ্ছে উন্নত থেকে উন্নততর ফিচার। এতে ব্যবহারকারীরা যেমন বাড়তি সুবিধা পাচ্ছেন, তেমনই কোম্পানিগুলোও প্রতিযোগিতার বাজারে এগিয়ে থাকছে। এই ধারায় এবার যুক্ত হচ্ছে আরো আধুনিক প্রযুক্তি, যা বদলে দিবে মোবাইল ব্যবহারকেই।

mi android phonesশাওমি স্মার্টফোন, ফাইল ছবি

অ্যান্ড্রয়েড ১২ ভার্সনে নতুন ফিচার হিসেবে আসছে স্ক্রলিং স্ক্রিনশট নেয়ার উন্নত প্রযুক্তি। প্রাথমিকভাবে শাওমি ও স্যামসাংয়ের স্মার্টফোনে যুক্ত হচ্ছে এ সুবিধা। গুগলের পিক্সেল স্মার্টফোনেও এ সুবিধাটি এখনই পাওয়া যাবে না। তবে প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে অ্যান্ড্রয়েড পরিচালিত অন্যান্য স্মার্টফোনেও যুক্ত হবে স্ক্রিনশট নেয়ার এই ফিচার।

বর্তমানে ব্যবহৃত স্মার্টফোনে একটি পেজের স্ক্রিনশট নেয়া যায়। বড় কোরো অংশ বা ওয়েবপেজের স্ক্রিনশট নিতে একাধিক স্ন্যাপ নিতে হয়। দীর্ঘদিনের এই সমস্যা দূর করবে স্ক্রলিং স্ক্রিনশট। বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষে এর সমাধান খুঁজে পেয়েছেন প্রযুক্তিবিদেরা।

samsung android phonesস্যামসাং স্মার্টফোন, ফাইল ছবি

শেষমেষ স্মার্টফোনে স্ত্রলিং স্ক্রিনশট অপশনটি আত্মপ্রকাশ করতে যাচ্ছে। এর ফলে বড় ওয়েবপেজের স্ক্রিনশট নেয়া যাবে একবারেই। এ ক্ষেত্রে যে অংশটুকু দরকার, সেটি অ্যাডজাস্ট করে নেয়া যাবে স্ন্যাপ। এটি ফোন গ্যালারিতে একটি ছবি হয়েই ভাসবে।

যেভাবে নিতে হবে স্ক্রলিং স্ক্রিনশট

প্রথমেই অ্যাপসের স্ক্রিনে গিয়ে স্ক্রিনশট অপশনে ট্যাপ করে সাধারণ একটি স্ক্রিনশট নিতে হবে। বিকল্প হিসেবে পর্যায়ক্রমিকভাবে ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন প্রেস করেও এটি করা যাবে। পরে প্রিভিউ মোর অপশনে গিয়ে আপনার যে অংশের স্ক্রিনশট দরকার, সেটি ফোনের ডিসপ্লেতে দেখে নিতে হবে।

scrolling screenshotস্ক্রলিং স্ক্রিনশট, ফাইল ছবি

প্রয়োজনীয় ওই অংশটি অ্যাডজাস্ট করে ডিসপ্লের বাম দিকের উপরে থাকা সেভ অপশন প্রেস করতে হবে। এরপর একইভাবে ডিসপ্লের উপরের বাঁ দিকে থাকা সেভ প্রেস করে স্ক্রিনশটটি পছন্দ অনুযায়ী ফোল্ডারে রেখে দিন। এটি এডিট করতে চাইলে স্ক্রিনের নিচে ডান দিকে থাকা পেন্সিল টুল ব্যবহার করতে হবে। শেয়ার করার ক্ষেত্রে যে মোবাইলফোনে স্ক্রিনশটটি পাঠাতে চান, সেটিতে এই সুবিধা থাকতে হবে।