advertisement
আপনি দেখছেন

জরুরিসহ যেকোনো প্রয়োজনে নিজের সুনির্দিষ্ট অবস্থান বন্ধুকে জানানোর সুবিধা রয়েছে গুগল ম্যাপসে। এটি শেয়ার করলে মানচিত্র ধরে আপনার বন্ধু ঠিকঠাক চলে আসতে পারবে আপনার কাছে। তবে এ ক্ষেত্রে অনুসরণ করতে হবে ম্যাপসের নির্দেশনাগুলো।

google maps 2গুগল ম্যাপস, ফাইল ছবি

এই সুবিধার পাশাপাশি গুগল ম্যাপসে রিয়েল টাইম (তাৎক্ষণিক অবস্থান) শেয়ার করতে পারেন আপনি। এর ফলে আপনি কোন পথ ধরে এগুচ্ছেন এবং কোথায় অবস্থান করছেন, তা দেখতে পারবে আপনার অবস্থান শেয়ার করা ওই বন্ধু।

প্রথম সুবিধার জন্য আপনাকে যা যা করতে হবে

প্রথমেই আপনার স্মার্টফোনের ‘গুগল ম্যাপস’ অ্যাপটি খুলতে হবে। সেখানে নির্দিষ্ট অবস্থানটি খুঁজে বের করে কিছুক্ষণ ধরে রাখলে ম্যাপসের আইকনের মতো ‘পিন’ দেখা যাবে। এরপর নিচের দিকে গিয়ে জায়গাটির নাম-ঠিকানা লিখে শেয়ার আইকনে ট্যাপ করুন।

google maps 1গুগল ম্যাপস, ফাইল ছবি

তবে শেয়ার আইকনটি না আসলে ‘মোর’ অপশনে গিয়ে শেয়ার দেখতে পাবেন, সেটি খুঁজে বের করতে হবে। এরপর যে অ্যাপের দ্বারা আপনি আপনার অবস্থান শেয়ার করতে চান, সেটি সিলেক্ট করুন। তারপর নির্দিষ্ট অবস্থানটি লিখে শেয়ার করলেই সুবিধাটি পাওয়া যাবে।

ম্যাপসে তাৎক্ষণিক অবস্থান শেয়ার করতে যা যা করতে হবে

এ ক্ষেত্রে গুগল ম্যাপসে প্রবেশ করে সাইন-ইন করে নিতে হবে। স্ক্রিনের ওপরের দিকে আপনার প্রোফাইল ছবি দেখা গেলে, সেটিতে ক্লিক করে ‘লোকেশন শেয়ারিং’ এ গিয়ে ‘শেয়ার লোকেশন’ বা ‘নিউ শেয়ার’ চাপুন। সেখানে কত সময়ের জন্য অবস্থান করবেন, তা কমান্ড করে ফেলুন।

তারপর আপনার গুগল কন্ট্যাক্টসে গিয়ে কোনো বন্ধুকে আপনার অবস্থান শেয়ার করতে পারেন। এ ছাড়া লিংকটি কপি করে ই-মেইল, এসএমএস বা অন্যান্য মাধ্যমেও কারো কাছে পাঠাতে পারেন। তবে নির্ধারিত সময়ের আগেই অবস্থান শেয়ার থেকে বেরিয়ে আসতে চাইলে লোকেশন শেয়ারিং ‘স্টপ’ করলেই হবে।