advertisement
আপনি দেখছেন

মোবাইল অপারেটিং সিস্টেম এবং অ্যাপ মার্কেটে আধিপত্যের অপব্যবহারের জন্য গ্লোবাল টেক জায়ান্ট গুগলকে ১৭৭ মিলিয়ন ডলার জরিমানা করেছে দক্ষিণ কোরিয়ার অ্যান্টি ট্রাস্ট রেগুলেটর। স্থানীয় গণমাধ্যমগুলো এই সংবাদ দিয়েছে।

goggle offficeদক্ষিণ কোরিয়ায় বড় জরিমানার মুখে পড়েছে গুগল

২০১৬ সাল থেকে কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন (কেএফটিসি) গুগলের ব্যাপারে নজরদারি করে আসছে। সংস্থাটির বিরুদ্ধে স্যামসাং ইলেকট্রনিকসের মতো স্থানীয় স্মার্টফোন নির্মাতাদের তৈরি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে বাধা দেয়ার অভিযোগ রয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, বিশ্বব্যাপী প্রযুক্তি জায়ান্ট স্মার্টফোন নির্মাতারা যখন অ্যাপ স্টোর লাইসেন্স এবং ওএসে প্রাথমিক প্রবেশাধিকার নিয়ে গুগলের সাথে মূল চুক্তি স্বাক্ষর করে তখন অ্যান্টি-ফ্র্যাগমেন্টেশন চুক্তি (এএফএ) অর্জনের জন্য বাজারের প্রতিযোগিতাকে বাধা প্রদান করে।

goggleগ্লোবাল টেক জায়ান্ট গুগল

এএফএ চুক্তির অধীনে ডিভাইস নির্মাতারা তাদের পণ্যগুলিতে ‘অ্যান্ড্রয়েড ফর্ক’ নামে পরিচিত অ্যান্ড্রয়েড ওএসের পরিবর্তিত সংস্করণ ইনস্টল করার অনুমতি দেয় না। তাদের নিজস্ব অ্যান্ড্রয়েড ফর্ক তৈরি করারও অনুমতি নেই। নিয়ন্ত্রক সংস্থা কেএফটিসি গুগলকে অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতাদের এএফএ চুক্তিতে স্বাক্ষর করতে বাধ্য করার প্রথা বন্ধ করারও নির্দেশ দিয়েছে।

কেএফটিসির বিবৃতি উদ্ধৃত করে সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে, আমরা আশা করি সর্বশেষ ব্যবস্থাগুলো মোবাইল ওএস এবং অ্যাপ বাজারে আবারো প্রতিযোগিতা চালু করার ব্যাপারে সাহায্য করবে। এটি স্মার্ট ডিভাইস বাজারে উদ্ভাবনী পণ্য ও পরিষেবা চালু করতেও সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। তবে গুগল এ ব্যাপারে বলেছে, তারা নিয়ন্ত্রকের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।

এর আগে চলতি বছরের এপ্রিলে তুর্কি কর্তৃপক্ষ দেশটির প্রতিযোগিতা আইন লঙ্ঘনের জন্য গুগলকে ৩৬.৬ মিলিয়ন ডলার জরিমানা করেছে। এরও আগে ২০১৯ সালে, ইউরোপীয় কমিশন অনলাইন বিজ্ঞাপনে ইইউ-এর বিশ্বাস-বিরোধী কাজ করায় গুগলকে ১.৬৯ বিলিয়ন ডলার জরিমানা করেছিল।

সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন