advertisement
আপনি দেখছেন

জনপ্রিয় সামাজিকমাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপ থেকে নানা উপায়ে অর্থ আয় করা যাবে। সম্ভাব্য এমন কয়েকটি উপায় যাচাই করে দেখছে প্রতিষ্ঠানটি। গত বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

facebook earningফেসবুকে টাকা আয়

জানানো হয়েছে, সাবস্ক্রিপশন-নির্ভর ব্যবসায়িক মডেলের অংশ হিসেবে তারা কিছু সুবিধা বা উপায় পরীক্ষামূলকভাবে চালুর কথা ভাবছে। এর ফলে অর্থের বিনিময়ে এসব বিশেষ সুবিধা পাওয়া যাবে। ফেসবুকসহ অন্যান্য সামাজিকমাধ্যমও কনটেন্ট নির্মাতাদের অর্থ আয়ের ব্যবস্থা করে দিচ্ছে।

এ ক্ষেত্রে বিশেষ কনটেন্টের জন্য যেসব উপায়ে অর্থ আসতে পারে, তার মধ্যে রয়েছে- গ্রুপ সদস্যদের থেকে নির্দিষ্ট ফি নেয়া, গ্রুপের ভেতরে সাব গ্রুপ খুলে সদস্যদের সুযোগ দেয়া ইত্যাদি। সাম্প্রতিক সময়ে কমিউনিটি তৈরির ওপর বিশেষ নজর দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

facebook earning 1ফেসবুকে টাকা আয়

নতুন ঘোষণায় তারা বলেছে, ই-কমার্সের মাধ্যমে গ্রুপে পণ্য বিক্রি করতে পারবেন অ্যাডমিনরা। সেইসঙ্গে গ্রুপের সদস্যদের কাছ থেকেও অর্থ সংগ্রহ করে তহবিল গঠন করতে পারবেন তারা। গ্রুপ পরিচালনার ব্যয় নির্বাহ করতে এবং ব্যবহারকারীদের ‘এনগেজমেন্ট’ বাড়াতে এমনটা করা হচ্ছে।

ফেসবুক লাইভে ‘কমিউনিটিজ সামিট’-এ আরো বলা হয়, সাব গ্রুপে অর্থ দিয়ে অথবা বিনা মূল্যে যুক্ত হতে পারবেন অ্যাডমিনরা। তাতে ভিন্ন বিষয়ে আলোচনাও করা যাবে। এর ফলে গ্রুপে দৃশ্যমান পরিবর্তন আনতে পারবেন অ্যাডমিনরা।

রয়টার্স জানায়, নিয়ন্ত্রণ কম থাকায় ফেসবুক গ্রুপগুলোতে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে। এই জায়গা থেকে বেরিয়ে ভালো পোস্টের জন্য ‘কমিউনিটি অ্যাওয়ার্ড’ দেয়ার সুযোগ রাখছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া পেজ ও গ্রুপের সেরা সুবিধাগুলো একসঙ্গে করারও ইঙ্গিত দেয়া হয়েছে।