advertisement
আপনি পড়ছেন

আইসিটি সেক্টরে যেভাবে রপ্তানি চলছে, তাতে মনে হচ্ছে এই বছরের মধ্যেই ৫ বিলিয়ন ডলার রপ্তানি করা সম্ভব হবে। এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

bangladesh ict sectorআইসিটি সেক্টরে যেভাবে রপ্তানি চলছে, তাতে মনে হচ্ছে এই বছরের মধ্যেই ৫ বিলিয়ন ডলার রপ্তানি করা সম্ভব হবে

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাতে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার মিলনায়নে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের (২০২২-২০২৩) অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সালমান এফ রহমান বলেন, আইটি সেক্টরের পুরো রপ্তানি খাত যেভাবে যাচ্ছে, মনে হচ্ছে এই বছরের মধ্যেই ৫ বিলিয়ন ডলার রপ্তানি করা সম্ভব। বেসিস বাংলাদেশকে নিয়ে ভাবে এবং দেশের জন্য কাজ করছে। আইসিটি সেক্টরে আগামী ২-৩ বছরের মধ্যে ১০ বিলিয়ন ডলার রপ্তানি আয় করা সম্ভব হবে।

salman f rahman beximcoসালমান এফ রহমান

তিনি আরও বলেন, ‘বেসিসে ১৮শ এর বেশি সদস্য। এখানে ছোট-বড় সবাই আছে। এটাই প্রয়োজন। সবাইকে নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে হবে। আর এটি হয়েছে বলেই এই আইসিটি খাত আরও বেশি এগিয়ে যাবে। আজকের ছোট কোম্পানি আগামীতে বড় কোম্পানি হবে। প্রধানমন্ত্রী আমাদের সকলের জন্য একটি টার্গেট সেট করে দিয়েছেন। এই বছর আইসিটি হলো প্রডাক্ট অব দ্য ইয়ার। তাই আমি বলতে চাই, সরকার এবং আমার সহযোগিতা সবসময় রয়েছে। আইসিটি খাতকে সবাই মিলে আরও এগিয়ে নিতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, অনলাইন যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।