advertisement
আপনি দেখছেন

দুনিয়ার সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম হওয়ার পরও অবাক করা এক কাণ্ডজ্ঞানহীন কাজ করে বসেছে ফেসবুক। আজ ১৬ সেপ্টেম্বর বাংলাদেশি অনলাইন সংবাদ মাধ্যম টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারের ফেসবুক পাতা (facebook.com/24livenewspaper) কোনো রকম ঘোষণা ছাড়াই স্থগিত করে রেখেছে তারা।

insensate work of facebook

এর ফলে প্রায় ৪০ লাখ পাঠক টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারের কোনো সেবা পাচ্ছেন না। পক্ষান্তরে ফেসবুক ভেরিফাইড করে রেখেছে ’24 live news paper’ নামের অন্য একটি ভুয়া পেইজকে। যা টোয়েন্টিফোর লাইভ নিউজ পেপারের লোগো এবং কন্টেন্ট শেয়ার করছিলো!

টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারের মূল ডোমেইন 24livenewspaper.com যা গোড্যাডি থেকে নিবন্ধন করা এবং দীর্ঘদিন ধরে নিউজ সংক্রান্ত সেবা দিয়ে আসছে। আর ফেসবুক যে পেইজটি ভেরিফাইড করে রেখেছে, তাদের নিজস্ব কোনো ডোমেইনই নেই। এমন কি ভেরিফাইড হওয়ার জন্য নূন্যতম যে সব বিষয় পূরণ করতে হয়, সেটাও তাদের নেই।

উল্টো ভুয়া পেইজটি টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারের সম্পত্তির (Intellectual property) অবৈধ ব্যবহার করছে। তারপরও ফেসবুক এ ধরনের পেইজকে কিভাবে স্বীকৃতি দিলো এ নিয়ে দেখা দিয়েছে বিস্ময়।

ফেসবুকের পাশপাশি অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে সচল উপস্থিতি আছে টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারের। টোয়েন্টিফোর লাইভ নিউজ পেপারের গুগল প্লাস ঠিকানা: plus.google.com/+24livenewspaper লিংকডইন ঠিকানা: linkedin.com/company/24livenewspaper এবং টুইটার ঠিকানা: twitter.com/24livenewspaper

সব মিলিয়ে এই ঘটনার মাধ্যমে ফেসবুক ‘ভেরিফাইড’ ব্যাপারটাকেই হাস্যকর বানিয়ে ফেলেছে। এর আগে বাংলাদেশের আরো কিছু ফেসবুক পাতা কোনো রকম ভেরিফিকেশন ছাড়াই ফেসবুক তা ‘ভেরিফাইড’ হিসেবে চিহ্নিত করেছিলো।

আপনি আরো পড়তে পারেন

ভিয়েতনাম যুদ্ধের ছবি ফিরিয়ে আনলো ফেসবুক

ধ্বংস হয়ে গেলো ফেসবুকের স্যাটেলাইট

ফেসবুকে অশালীন পোস্টের শাস্তি ৯০ লাখ টাকা

ফেসবুক নিউজ ফিডে থাকছে না 'অতিরঞ্জিত' শিরোনামের খবর

কর ফাঁকির অভিযোগে জরিমানার মুখে ফেসবুক

sheikh mujib 2020