advertisement
আপনি পড়ছেন

এবার ইনস্টাগ্রামের পথে হাঁটছে হালের জনপ্রিয় সামাজিক মাধ্যম টিকটক। চালু করতে যাচ্ছে ‘পেইড সাবস্ক্রিপশন’ সেবা। এই সেবায় নিজস্ব কনটেন্টের দর্শনী হিসেবে দর্শকদের কাছ থেকে আর্থিক সুবিধা নেওয়ার সুযোগ পাবেন কনটেন্ট নির্মাতারা।

tiktok still lives in the usaটিকটক

‘পেইড সাবস্ক্রিপশন’ সেবা সমর্থনের প্রযুক্তি নিয়ে পরীক্ষা চলছে বলে নিশ্চিত করেছে টিকটক। তবে পরীক্ষামূলক ফিচারটি কবে নাগাদ নির্মাতাদের নাগালে আসবে, তা নিয়ে মুখ খোলেনি টিকটক কর্তৃপক্ষ। তাছাড়া পরীক্ষামূলক কার্যক্রমে কোন নির্মাতারা অংশ নিচ্ছেন কিংবা এর লেনদেন কাঠামো কেমন হবে-তাও জানা যায়নি।

পেইড সাবস্ক্রিপশন নিয়ে পরীক্ষা চালানোর বিষয়টি নিশ্চিত করেছেন টিকটক মুখপাত্র জ্যাকারি কাইজার। টিকটক ‘সবসময়েই নিজস্ব কমিউনিটিতে আরো মূল্য যোগ করার এবং টিকটকের অভিজ্ঞতাকে আরো উন্নত করার নতুন উপায় নিয়ে ভাবছে’ বলে দাবি করেছেন ওই মুখপাত্র।

ফিচারটি চালু হলে নিজস্ব কনটেন্টের আর্থিক মূল্যায়নের নতুন প্রক্রিয়া পাবেন নির্মাতারা। অল্প সংখ্যক ব্যবহারকারীর মধ্যে পরীক্ষা চালানোর পর গেল বছরের ডিসেম্বরে নিজস্ব ‘ক্রিয়েটর নেক্সট হাব’ এবং ‘টিপিং’ ফিচার চালু করেছে টিকটক। দুটি ফিচার থেকেই আর্থিক সুবিধা পাওয়ার সুযোগ রয়েছে কনটেন্ট নির্মাতাদের।

বলা হচ্ছে, নতুন দর্শকের কাছে পৌঁছানো ও তাদের গ্রাহকে পরিণত করার জন্য এই প্রচার কৌশলটি কনটেন্ট নির্মাতাদের জন্য বেশ সুবিধাজনক হবে।