মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার ভারতে গাড়ি নির্মাণ করবে, এমন স্বপ্ন দেখতে শুরু করেছিলেন ভারতবাসী। কিন্ত আদতে তা আর সম্ভব হচ্ছে না। ভারতে আমদানি শুল্ক বিশ্বের সবথেকে বেশি, এ কারণেই টেসলা দেশটিতে তাদের গাড়ি উৎপাদন করবে না বলে জানিয়ে দিয়েছে। এমন অবস্থায় ভারত থেকে তাদের কর্মীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।।

tesla ceo elon musk 1বলা হচ্ছে, ভারতে আমদানি শুল্ক বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বেশি

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একাধিকবার টেসলাকে ভারতে গাড়ি উৎপাদন শুরু করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা যায়, ভারতে ব্যবসা শুরুর জন্য ছোট একটি দলও গঠন করা হয়েছিল। কিন্তু অগ্রগতি না হওয়ায় সেই দলের সদস্যদের মধ্যপ্রাচ্যে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে টেসলা।

এদিকে ভারতে টেসলা সুপারচার্জার অবকাঠামো তৈরির দায়িত্বে থাকা নিশান্ত প্রসাদ চাকরি ছেড়ে দেওয়ার খবর জানিয়েছেন। ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলে গেছেন ভারতে টেসলার প্রথম কর্মী মনোজ খুরানা।

elon maskইলন মাস্ক

দীর্ঘদিন ধরেই ভারতে ইলেকট্রিক গাড়ি আমদানির উপরে কর ছাড়ের আবেদন জানিয়ে আসছিলেন ইলন মাস্ক। চীনে তৈরি গাড়ি ভারতে বিক্রি করতে চেয়েছিলেন তিনি। তবে ভারত চেয়েছে তাদের দেশেই টেসলার উৎপাদন শুরু হোক।

৪০ হাজার মার্কিন ডলারের বেশি দামের সম্পূর্ণ তৈরি ইলেকট্রিক গাড়ি ভারতে আমদানি করতে ১০০ শতাংশ আমদানি শুল্ক দিতে হয়। ৪০ হাজার মার্কিন ডলারের কম হলে আমদানি শুল্কদিতে হয় ৬০ শতাংশ।

এ বিষয়ে ইলন মাস্ক বলছেন, ভারতে টেসলার গাড়ি লঞ্চ করতে চাই। কিন্তু দেশটিতে আমদানি শুল্ক বিশ্বে সবথেকে বেশি হওয়ার কারণে তা সম্ভব হচ্ছে না।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.