advertisement
আপনি পড়ছেন

মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স ও বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট সেবা (স্টারলিংক) বাংলাদেশেও চালু হতে যাচ্ছে। ২০২৩ সাল নাগাদ স্টারলিংকের স্যাটেলাইট ইন্টারনেট বাংলাদেশ চালু হতে পারে। স্টারলিংক তাদের ওয়েবসাইটে বাংলাদেশ থেকে প্রি-অর্ডার গ্রহণ করছে।

starlink satellite internetফাইল ছবি

দ্রুতগতির নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা পেতে স্যাটেলাইট ইন্টারনেটের ভূমিকা অপরিসীম। সম্প্রতি স্টারলিংক তাদের সেবার পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নেয়। জানা যায়, ৩২টি দেশ স্টারলিংকের স্যাটেলাইট ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার আওতায় আসতে যাচ্ছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে টুইটারে একটি ম্যাপ শেয়ার করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, ইউরোপ ও উত্তর আমেরিকার বেশিরভাগ দেশ এই সেবার আওতায় আসতে যাচ্ছে। ম্যাপে আফ্রিকা ও এশিয়া মহাদেশহ বিশ্বের বাকি দেশগুলোকে চিহ্নিত করা হয়েছে ‘ওয়েটলিস্ট’ এবং 'শিগগির আসছে' চিহ্ন দিয়ে। শিগগির আসছে চিহ্নিত দেশগুলোর মধ্যে রয়েছে ব্রাজিল, সৌদি আরব, পাকিস্তান, ভারত ও বাংলাদেশ।

ম্যাপে চিহ্নিত দেশগুলো অবিলম্বে ইনস্টলেশন প্যাকেজ পাবে। বাংলাদেশ থেকে প্রি-অর্ডার সেবা পেতে স্টারলিংকের ওয়েবসাইটে প্রবেশ করলে ৯৯ ডলার ফি প্রদানের একটি নির্দেশনা আসে। যেখানে বলা হয়েছে, স্টারলিংক ২০২৩ সালে এই এলাকায় তাদের সেবা প্রসারিত করার আশা করছে।