advertisement
আপনি পড়ছেন

এখন থেকে রেলের যাত্রীরা বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটের পাশাপাশি ‘রেল সেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট কাটতে পারবেন। টিকিট, ভাড়া, গন্তব্য দেখানোসহ বিভিন্ন ফিচার থাকছে এই নতুন অ্যাপে। অ্যাপটি তৈরি করেছে সহজ ডটকম, সিনেসিস এবং ভিনসেন জেভি।

rail sheba 20190429133620রেল সেবা- ট্রেনের টিকিট কাটার নতুন অ্যাপ

আজ বুধবার (২২ জুন) রেল ভবনের সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অ্যাপের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এ সময় রেল মন্ত্রী বলেন, গত ঈদে এই অ্যাপটি চালু করতে পারিনি। যাত্রীদের বেশ চাহিদা ছিল। যাত্রীদের ভালো সেবা দিতেই ঈদের আগে আমরা অ্যাপটি চালু করে দিয়েছি।

ঈদে রেলের টিকিট নিয়ে রেলমন্ত্রী বলেন, কোরবানির ঈদে ঢাকা থেকে প্রতিদিন ২৬ হাজার ৭১৩টি টিকিট বিক্রি হবে। এর অর্ধেক বিক্রি হবে অনলাইনে। যাত্রীদের চাপ মেটাতে ৬৭টি অতিরিক্ত বগি জোড়া হবে। সব মিলিয়ে মোট ২১৩টি ট্রেন চলাচল করবে। ১ জুলাই ৫ জুলাইয়ের, ২ জুলাই ৬ জুলাইয়ের, ৩ জুলাই ৭ জুলাইয়ের, ৪ জুলাই ৮ জুলাইয়ের এবং ৫ জুলাই ৯ জুলাইয়ের টিকিট বিক্রি হবে।

যাত্রীদের টিকিট কাটার জন্য ‌‘রেল সেবা’ অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

তবে কোনো যাত্রী যদি এরইমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্টার করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে। যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ‘রেল সেবা’ অ্যাপের নেভিগেশন বারে সংযুক্ত করা হয়েছে বিভিন্ন ফিচার।