মোবাইল অপারেটররা গ্রাহক বাড়াতে চায়। কিন্তু সে তুলনায় সেবার মান বাড়াচ্ছে না। তারা মনে করছে, সেবার মাণ যাইহোক গ্রাহক চিরদিন তাদের কাছেই থাকবে। মনে রাখবেন, সেবার মান না বাড়ালে বিলীন হয়ে যেতে হবে। ব্যবসা করুন বা গ্রাহক বাড়ান, তাতে কোনো আপত্তি নেই। তবে আপনাদের সেবার মান ভালো করতেই হবে, দেশের সকল মোবাইল অপারেটরকে সর্তক করে কথাগুলো বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

mostafa jobbar minister bdডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, ফাইল ছবি

বৃহস্পতিবার ব্র্যাক সেন্টার ইন মিলনায়তনে টেলিকম অ্যান্ড টেকনোলজি রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত ‘নেটওয়ার্ক উন্নয়নে অবকাঠামো ভাগাভাগির চ্যালেঞ্জ’ বিষয়ে গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে এখন ভাত কাপড়ের মতো কানেক্টিভিটি মৌলিক অধিকার হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশের মানুষ স্পিড ইন্টারনেট চায়। সে জন্য সকল অপারেটরকে স্পিড ইন্টারনেট দিতে আরও উদ্যোগী হতে হবে।

তিনি আরও বলেন, টাওয়ার কোম্পানির শেয়ারিংটা শতভাগ হতে হবে। টাওয়ারগুলো যেন চারটি কোম্পানি ব্যবহার করতে পারে। এছাড়া, একটিভ শেয়ারিং নীতিমালা খুবই জরুরি বিষয়। আমরা এই নীতিমালা দ্রুত করার চেষ্টা করছি। যতদিন নীতিমালা চূড়ান্ত না হবে, ততদিন বিটিআরসির অনুমতি নিয়ে একটিভ শেয়ারিং করা যায়। বিটিআরসির মূল ভুমিকা হচ্ছে, জনগণের স্বার্থরক্ষা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে উল্লেখ করা হয়, গত ২৫ বছরে মোবাইল অপারেটরদের মধ্যে টাওয়ার শেয়ারিং মাত্র ১৭ শতাংশে পৌঁছেছে। গত চার বছরে কোনো শেয়ারিং হয়নি। এই অবস্থার মূল কারণ, প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য মোবাইল অপারেটররা তাদের নিজস্ব টাওয়ার শেয়ারিংয়ে আগ্রহী নয়। প্রায় ২০ হাজার টাওয়ার এখনও শেয়ারিংয়ের বাইরে রয়েছে। নেটওয়ার্ক তৈরির প্রতিযোগিতায় অপরিকল্পিত বিটিএস স্থাপন করেছে মোবাইল অপারেটররা। গত দুই দশকে সারাদেশে অপারেটররা নিজস্ব টাওয়ারে বিটিএস বসিয়েছে প্রায় ৩৫ হাজার।

টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। মোবাইল ফোন অপারেটরের প্রতিনিধিরাও আলোচনায় অংশ নেন। সভায় টেলিকম বিশেষজ্ঞ নুরুল কবির মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.