advertisement
আপনি পড়ছেন

আগামী রবিবারের মধ্যে ১৯ কোটি টাকা পরিশোধের অঙ্গীকারের মাধ্যমে রবির সব অ্যাকাউন্ট খুলে দিতে ব্যাংকগুলোকে নতুন নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। আদালতের আদেশ বিপক্ষে যাওয়ার পর ফাঁকি দেওয়া করের টাকা পরিশোধের অঙ্গীকার করে মোবাইল অপারেটর রবি।

robi logo

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ভ্যাট ফাঁকির অভিযোগে রবি’র সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দের সিদ্ধান্ত নেয় জাতীয় রাজস্ব বোর্ড। এই চ্যালেঞ্জ করে বেসরকারি কোম্পানিটি হাইকোর্টে রিট করে। ২৭ ফেব্রুয়ারি এনবিআরের ওই সিদ্ধান্ত স্থগিত করে আদেশ দেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ।

এরপর বুধবার আপিল বিভাগ মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকির অভিযোগে এনবিআরের সিদ্ধান্তের ওপর হাইকোর্টের আদেশ স্থগিত করেন।

এনবিআরের বৃহৎ করদাতা ইউনিটের (এলটিউ)-কর কমিশনার মতিউর রহমান জানান, রবি যদি রবিবারের কর্মদিবসের মধ্যে সব টাকা পরিশোধ না করে তাহলে সোমবার থেকে আবারও রবির সব অ্যাকাউন্ট জব্দ থাকবে।

তিনি বলেন, রবি যখন বুঝতে পেরেছে যে আইনি লড়াইয়ে আর পারবে না, তখনই টাকা দেওয়ার অঙ্গীকার করেছে। আমাদের কাজ সরকারের রাজস্ব আদায় করা; সে কাজটিই আমরা করছি।

উল্লেখ্য, প্রায় ১৯ কোটি টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকির অভিযোগে দেশের রবির সব ব্যাংক অ্যাকাউন্ট তিন দিনের জন্য জব্দ রাখার সিদ্ধান্ত নেয় এনবিআর। সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠায় এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)। পরে রবির রিটের প্রেক্ষিতে ওই চিঠির কার্যক্রম স্থগিতের আদেশ দেন হাইকোর্ট।