advertisement
আপনি দেখছেন

প্রথমে দেশের সবগুলো মোবাইল অপারেটরের (সিম) বায়োমেট্রিক (আঙুলের ছাপ) নিবন্ধন করা হয়েছে। এবার মোবাইল ফোনের (সেট) নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে দেশব্যাপী।

mobile phone 1মোবাইল ফোন, ফাইল ছবি

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মোবাইল ফোন ব্যবহারকারীদের নিরাপদে হ্যান্ডসেট ও সিম ব্যবহারের বিষয়টি নিশ্চিত করতে এটি করা হচ্ছে। আজ বৃহস্পতিবার ভার্চুয়াল ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) কার্যক্রমের পরীক্ষামূলক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অবৈধ মোবাইল ফোন তৈরি, আমদানি ও বিক্রি বন্ধে নিবন্ধনের উদ্যোগ নেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, এনইআইআর পদ্ধতি চালুর ঘটনাটি বাংলাদেশে একটি মাইলফলক হয়ে থাকবে।

inauguration of neir activitiesএনইআইআর কার্যক্রম উদ্বোধন

এটি ব্যক্তি, সমাজ, দেশকে নিরাপদ রাখার একটি হাতিয়ার মন্তব্য করে মোস্তাফা জব্বার বলেন, সাম্প্রতিককালে দেশে অনলাইনেও অপরাধ প্রবণতা দেখা যাচ্ছে, যার ক্ষেত্র সীমাহীন। এ বিষয়ে সতর্ক ও সচেতন থাকতে হবে।

বিটিআরসিসহ সংশ্লিষ্টদের উদ্দেশে তিনি বলেন, ৩০ জুন পর্যন্ত সচল থাকা মোবাইল সেটগুলোর নিবন্ধন নিশ্চিত করতে হবে। প্রয়োজনে প্রতিটি সিম ধরে ধরে এটি করতে হবে, তবে ব্যবহারকারীরা যেন হয়রানির শিকার না হন।

এনইআইআর পদ্ধতিতে নিবন্ধনে জাতীয় পরিচয়পত্রের নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সঙ্গে ব্যবহৃত মোবাইলের আইএমইআই যুক্ত করতে হবে। বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এই উদ্যোগে কারিগরি সহায়তা দিচ্ছে সিনেসিস আইটি।

mustafa jabbarঅনুষ্ঠানে মোস্তাফা জব্বার

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ সচিব আফজাল হোসেন, স্পেক্ট্রাম বিভাগের কমিশনার এ কে এম শাহীদুজ্জামান, মহাপরিচালক ব্রি. জেনারেল মো. শহিদুল আলম, বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, লিগ্যাল ও লাইসেন্স কমিশনার আবু সৈয়দ দিলজার হোসেন প্রমুখ।

এর আগে দেশের আইনশৃঙ্খলা ঠিক রাখতে অবৈধ মোবাইল ফোন শনাক্তের উদ্যোগ নিয়েছিল বিটিআরসি। তবে এসব মোবাইল ফোন বৈধ করার সুযোগ দিতে সবার কাছে ক্ষুদেবার্তা পাঠানোর কথা জানায় সংস্থাটি।

এমনটা জানিয়ে গত ১৭ জুন বিটিআরসি আরো বলে, কারো মোবাইল ফোন বন্ধ বা যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হবে না। বিদেশ থেকে আনা সেটেরও বৈধ কাগজপত্র জমা দিয়ে নিবন্ধন করতে হবে।

btrc logoবিটিআরসির লোগো

৩০ জুনের মধ্যে মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করা মোবাইল ফোনগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হওয়ার কথা জানায় বিটিআরসি। ১ জুলাই থেকে নেটওয়ার্কে সংযুক্ত হওয়া নতুন মোবাইল ফোন এনইআইআর’র মাধ্যমে বৈধতা যাচাই করা হবে। এ ক্ষেত্রে বৈধ মোবাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে নেটওয়ার্কে যুক্ত হবে।

এ ছাড়া অবৈধ মোবাইল ফোনগুলোর বিষয়ে এসএমএস’র মাধ্যমে জানানো হবে। এসব সেট নেটওয়ার্কে সংযুক্ত থাকবে পরীক্ষাকালীন ৩ মাস। ওই সময়ের মধ্যে নিবন্ধন করা না হলে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।