advertisement
আপনি দেখছেন

ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স ২০২১ প্রকাশ করেছে ভিপিএন সার্ভিস কোম্পানি সার্ফশার্ক। সূচক অনুযায়ী, বাংলাদেশের মোবাইল ইন্টারনেট গতি বিশ্বের ১১০টি দেশের মধ্যে সবচেয়ে কম। ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের সার্বিক র্যাং কিং ১০৩-তম। আগের বছরের চেয়ে বাংলাদেশের অবস্থান ২৫ ধাপ নিচে নেমে গেছে।

internet speed file photoইন্টারনেটের গতিতে ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ, প্রতীকী ছবি

ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স ২০২১ অনুসারে, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের ওপরে রয়েছে ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান। সূচকে পার্শ্ববর্তী ভারতের অবস্থান ৫৯তম। এ ছাড়া নেপাল ৮৭তম, শ্রীলঙ্কা ৮৮তম এবং পাকিস্তান রয়েছে ৯৭তম স্থানে।

অপরদিকে, মোবাইল ইন্টারনেটের গতির এই তালিকায় এশিয়ার ৩২টি দেশের মধ্যে বর্তমানে ৩০তম স্থানে আছে বাংলাদেশ। একই সঙ্গে ইন্টারনেট স্থিতিশীলতার ক্ষেত্রে বাংলাদেশ রয়েছে ১৬তম স্থানে এবং ব্রডব্যান্ড ইন্টারনেট বিভাগে ৪৩তম স্থানে আছে ঢাকা।

surfshark logoভিপিএন সার্ভিস কোম্পানি সার্ফশার্ক লোগো

জানা যায়, ৫টি বিষয়ের ওপর ভিত্তি করে ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স ২০২১ প্রতিবেদন তৈরি করেছে বিশ্বব্যাপী সমাদৃত ভিপিএন সার্ভিস কোম্পানি সার্ফশার্ক। প্রতিবেদন তৈরিতে ইন্টারনেটের মান, ইন্টারনেট সামর্থ্য, ইলেক্ট্রনিক নিরাপত্তা, ই-গভমেন্ট এবং ইলেক্ট্রনিক অবকাঠামো বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।