প্রযুক্তির উন্নতির সাথে সাথে এর অপব্যবহারও বাড়ছে। সাম্প্রতিক সময়ে ফেসবুকে নানা রকম আপত্তিকর লিঙ্ক ছড়ানো হচ্ছে। দেখা যাবে, আপনার খুব কাছের কারও একাউন্ট থেকেই ছড়ানো হচ্ছে এই আপত্তিকর লিঙ্ক। সেই লিঙ্ক আবার আপনার ওয়ালেও ছড়িয়ে পড়েছে। এই নিয়ে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। জেনে নিন কীভাবে এই আপত্তিকর লিঙ্ক থেকে বেঁচে থাকবেন।

facebook safe browsing

কোন একাউন্টের অপব্যবহারের শুরুটা হয় সেই একাউন্ট হ্যাক করার মাধ্যমে। আপনার একাউন্ট অন্য কেউ ব্যবহার করলে সেটা আপনি সহজেই জানতে পারবেন। সেজন্য প্রথমে ফেসবুকের Settings-এ ক্লিক করুন। তারপর Account Settings> Security> Where You’re Logged In -এ যান। এখানে আপনার একাউন্টের ব্রাউজিং হিস্টোরি পাবেন। দেখে নিন আপনি যে সময় ব্রাউজ করেছেন সে সময় ছাড়া আর কখনো ব্রাউজ করা হয়েছে কি না। একাউন্ট অন্য কেউ ব্যবহার করলে এখান থেকে আপনি সহজেই বুঝতে পারবেন।

একাউন্টের দখল অন্য কারও হাতে চলে গেলে পাসওয়ার্ড বদলে ফেলুন। হ্যাকার আপনার পাসওয়ার্ড বদলে না দিলে খুব সহজেই আপনি আপনার পাসওয়ার্ড বদলাতে পারবেন। পাসওয়ার্ড বদলাতে ক্লিক করুনঃ Account Settings> General> Password –এ। আর যদি পাসওয়ার্ড বদলে ফেলে তাহলে Forgot Password-এ ক্লিক করে ফোন অথবা ই-মেইলে জেনারেটেড পাসওয়ার্ড দিয়ে একাউন্ট উদ্ধার করুন।

একাউন্ট উদ্ধার হওয়ার পর একটা স্ট্যাটাসে বন্ধুদের সবাইকে জানিয়ে দিন যে, আপনার একাউন্ট হ্যাক হয়েছিলো। কোনো অনাকাঙ্ক্ষিত লিঙ্কের জন্য আপনি দায়ী নন এবং আপনি দুঃখিত।

আপনার ওয়ালে কোনো অপরিচিত লিঙ্ক দেখলে সেটিতে ক্লিক না করে সেটাকে রিপোর্ট করে দিন। কোথাও কোনো অপরিচিত অ্যাপের লিঙ্কে ক্লিক করতে যাবেন না। এইসব লিঙ্কে ক্লিক করা মাত্রই সেটা আপনার বন্ধুদের কাছেও ছড়িয়ে যাবে।

ফেসবুকে যখন আপনি অ্যাপে ক্লিক করবেন তখন সেটা স্বয়ংক্রিয়ভাবে আপনার একাউন্টের অ্যাপ লিস্টে যোগ হয়ে যাবে। সেখানে সন্দেহজনক কোনো অ্যাপ দেখলেও ডিলিট করে দিন। অ্যাপ ডিলিট করতে Account Settings> Apps –এ যান। তারপর Show All –এ ক্লিক করলে আপনার ব্যবহৃত অ্যাপ লিস্ট দেখা যাবে। সেখান থেকে সন্দেহজনক অ্যাপ ডিলিট করে দিয়ে নিশ্চিন্ত থাকুন।

আপনি আরও পড়তে পারেন

স্মার্টফোনে ওয়াইফাই চালাতে স্মার্ট হোন

অনলাইনে নিরাপদে থাকবেন যেভাবে

নতুন নিরাপত্তা সেবা নিয়ে এলো গুগল

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.