advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

গত বছর ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট খেলতে নেমে অসহায় আত্মসমর্পণ করেছিল আফগানিস্তান, সফল হতে পারেননি বর্তমান সময়ের অন্যতম সেরা স্পিনার রশিদ খানও। তবে ওই ম্যাচে মাত্র দুই উইকেট পেলেও রশিদ বুঝিয়ে দিলেন সাদা পোশাকের ক্রিকেটেও সফল হওয়ার ক্ষমতা আছে তার। আয়ারল্যান্ডের বিপক্ষে দেশের ইতিহাসের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে দারুণ বোলিং করেছেন রশিদ।

rashid khan test afghanistan vs ireland

ভারতের দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে দুই উইকেট তুলে নেওয়া রশিদ দ্বিতীয় উইকেটে পেয়েছেন পাঁচ উইকেট। রশিদের হাত ধরে দ্বিতীয় টেস্ট খেলতেে নেমেই পাঁচ উইকেটের স্বাদ পেলো আফগান ক্রিকেট। দ্বিতীয় টেস্টেই প্রথম জয়টাও হয়তো পেয়ে যাচ্ছে আফগানিস্তান!

দেরাদুনে টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে বেশ সুবিধাজনক স্থানে আফগানরা। জয়ের জন্য নবি-রশিদদের আর দরকার ১১৮ রান। হাতে আছে নয় উইকেট।

আফগানদের জয়ের আনুষ্ঠানিকতা ইতোমধ্যে শেষও হতে পারত! রশিদ খানের ঘুর্ণি জাদুতে দ্বিতীয় ইনিংসে ১৫৭ রানেই ষষ্ঠ উইকেট হারিয়ে ফেলে আয়াল্যান্ড। তারপর মনে হচ্ছিল না যে আর বেশিদূর এগুতে পারবেন আইরিশরা। কিন্তু লেজের প্রতিরোধে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংস গিয়ে থামে ২৮৮ রানে। দুই ইনিংস মিলিয়ে ১৪৭ রানের টার্গেট দাঁড়ায় আফগানদের সামনে।

এই টার্গেটে ব্যাট করতে নেমে ১ উইকেটে ২৯ রান তুলে আজ তৃতীয় দিনের খেলা শেষ করেছে আফগানিস্তান। দিন শেষে ১৬ রানে অপরাজিত এহসানউল্লাহ। তার সাথে ১১ রানে অপরাজিত আছেন প্রথম ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি মিস করা রহমত শাহ। রশিদ খান দ্বিতীয় ইনিংসে ৩৪ ওভার বোলিং করে ৮২ রান খরচায় পাঁচটি উইকেট পেয়েছেন। এছাড়া তিনটি উইকেট পেয়েছেন ইয়ামিন আহমেদজাই।

sheikh mujib 2020