আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 58 মিনিট আগে

মোহাম্মদ নবি, রশিদ খানরা যে ইতিহাস গড়তে যাচ্ছেন সেটা আগে থেকেই আন্দাজ করা যাচ্ছিল। রশিদ খানের স্পিন ভেল্কির পর জয়ের জন্য আফগানিস্তানের সামনে টার্গেট ছিল ১৪৭ রানের। কাল টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে দ্বিতীয় ইনিংসে ২৯ রান তুলতে এক উইকেট হারিয়ে ফেললেও আফগানদের ইতিহাস গড়া নিয়ে খুব বেশি সংশয় ছিল না।

afghanistan test won

দারুণ দুটি ফিফটি তুলে নিয়ে আজ যুদ্ধবিধ্বস্ত দেশটির ইতিহাস নিশ্চিত করেছেন রহমতশাহ ও এহসানুল্লাহ। ভারতের দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ৭ উইকেটের জয় নিশ্চিত করেছে আফগানিস্তান। টেস্ট ক্রিকেট ইতিহাসে আফগানদের এটা প্রথম টেস্ট জয়।

আফগানরা চাইলে আনন্দে আত্মহারা হতে পারেন! নিজেদের ক্রিকেট ইতিহাসের দুই নম্বর টেস্ট খেলেই যে জয়ের দেখা পেল দলটি। ভারতের মতো দল যেখানে প্রথম টেস্ট জিতছিল ২৫তম ম্যাচ খেলতে নেমে।

বাংলাদেশ প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল ৩৫তম টেস্ট খেলতে নেমে। নিউজিল্যান্ড আরও দূরে, ৪৫তম টেস্ট খেলতে নেমে প্রথম জয় পেয়েছিল কিউইরা। প্রথম টেস্ট খেলতে নেমেই জয় পাওয়া একমাত্র দল অস্ট্রেলিয়া। এছাড়া দ্বিতীয় টেস্টে আফগানিস্তানের আগে জয়ের মুখ দেখেছে ইংল্যান্ড ও পাকিস্তান।

দেরাদুনে আফগানিস্তানের জয়ের সুবাশ নিয়ে আজ যখন চতুর্থ দিনের খেলা শুরু হলো রহমতশাহ অপরাজিত ছিলেন ১১ রানে, এহসানুল্লাহ ১৬ রানে। এই জুটি যখন ভাঙল আফগানিস্তান তখন জয় থেকে মাত্র ৩ রান দুরে। দলীয় ১৪৪ রানের মাথায় ১২১ বল খেলে ৭১ রান করে ফেরেন প্রথম ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি মিস করা রহমতশাহ। এহসানুল্লাহ শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৬৫ রান করে।

দিনের দ্বিতীয় সেশনের শুরুতেই তিন উইকেট হারিয়ে জয়ের জন্য ১৪৯ রান তুলে ফেলে আফগানিস্তান। প্রথম ইনিংসে ৩১৪ রান তুলেছিল আফগানিস্তান। আর আয়ারল্যান্ড দুই ইনিংসে তুলে ১৭২ ও ২৮৮ রান।